Thursday, February 5, 2015

মন জীবিত আমি

মন জীবিত আমি
........... ঋষি
=====================================
মন কি যেন অছিলায়
তোর খোলা চুলের গন্ধে বরফের পাহাড়।
আমি এভারেস্টের চূড়ায় উঠিনি কখনো
অথচ কত সহজে মেপে  নিয়েছি পাহাড়ের গভীরতা।
আকাশ চিরে কত গভীর সেই কনে দেখা আলোয়
আমি খুঁজে নিয়েছি তোকে আনমনে।

বলতে পারিস পাগল আমি
কিন্তু আমি হ্যিপক্রেট নয় ,নয় অসংলগ্ন কবিতার বাতাস।
তোর খবর পাই না আজকাল
আজকাল আর আমার কবিতারা ঘুমোয় না তোকে জড়িয়ে।
আজকাল আর বিকেল আসে তোর সকালের ঠোঁটে
শুধু সময় পালিয়ে বেড়ায় স্মৃতির আনাচে কানাচে।
শুধু হৃদয় খুঁজে বেড়ায় বৃষ্টি নীল আকাশে
বৃষ্টি নাম না কিছুতেই ভিজে চোখে।
কিন্তু জানিস আজ দিনটা একই আছে
বিকেলের কফি কাপ আর তোর ঠোঁটে।

মন কি অছিলায়
তোকে আমি নগ্ন করি কবিতার পাতায় পাতায়।
প্রশ্ন করেছি হাজারোবার নিজেকে ,
উত্তর পাই নি কোনো।
অথচ জানিস শান্তি পাই নি কখনো তোর পাথুরে বুকে
শুধু ঘড়ির কাঁটার তালে আমি জীবিত রয়ে যায়।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...