Thursday, February 19, 2015

অনন্ত আলাপচারিতা

অনন্ত আলাপচারিতা
............ ঋষি
======================================
পোর্টেবেল  দক্ষতায় অক্ষাংশ ,দ্রাঘিমাংশ মেপে
আমি কখনো বলতে পারবো না মন।
কি চাই আমি ,আর কেন চাই
সাইবেরিয়ান হিংস্র ভালুক্কের মত।
আমি কখনই অধিকার ভাঙ্গতে পারবো না
হতে পারবো জারোয়া উপজাতির মত চিন্হিত ,
পৃথিবীর প্রতি পদক্ষেপে আমি যে খুব ক্ষুদ্র।

মন তবু তোকে বলি আমি ভালোবাসি
কেন বাসি জানি না।
নিজের জীবিত অধিকারের অসংখ্য প্রেক্ষাগৃহের চলন্ত নাটকে
আমি একলা নায়ক ,মৃত আলেকজেন্ডার।
জয় আমার রক্তে লেখা অথচ পরাজিত আমি বারংবার
নিজের কাছে ঘৃণ্য কীট ,মৃত আমি।

পোর্টেবেল মিডিয়ার রাম্পে হাঁটা অসংখ্য দোলনায়
কার্তুজের শেষ বারুদের আস্ফালন।
এক চির নবীন নাটকের সংহার রূপ নৃসিংহ অবতার
আমার ভীষণ কাছের।
তবু আমি জানি মন  ,আমি জীবিত মৃত আমার কবিতায়
এক অদ্ভূত পদচরণ পৃথিবীর পথে ,
যার হারাবার আর কিছু নেই।




No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...