Wednesday, February 18, 2015

চলন্তিকা ও আমার কবিতা

চলন্তিকা ও আমার কবিতা
........... ঋষি
==================================
আমার পরে থাকা অস্থিসার খাতার শেষ পাতায়
যেখানে মৃত্যু লেখা হয় পাহাড়ের খাদ ধরে।
সেখানে যদি শেষ কবিতা লিখি
চলন্তিকা তুমি কি জ্বলন্ত সিগারেটের ছাই হবে।
নাকি ফুরিয়ে যাবে আমার মত
পুড়তে ,পুড়তে  বাঁচার নেশায়,
তুমিও কি মাতাল হবে আগামী সভ্যতার লালে।
.
বিহারের প্রত্যন্ত গ্রামে যেখানে শরীর পোড়ানো হয়
নারীর জ্ঞানে,অজ্ঞানে অসংখ্য অছিলায়।
কিংবা সেই রেল বিস্তির ধারে
দৈনন্দিন বিকিকিনি পাহাড়ি কুলি মহিলা,
সবটাই কি বিজ্ঞপ্তি সভ্যতা  তোমার নাম।
চলন্তিকা সেখানে কি কবিতা লেখা যায় দৈনন্দিন
পাতায় পাতায় শিরা ,উপশিরায় ফুটে ওঠে খিদে।
নিদ্রাহীন চলন্ত কবিতা চলন্তিকা
আমার কবিতার খিদে পায় অন্যায়,বর্বরতা আগুনে
উঠে আসে নিত্য বেঁচে থাকা জীবিকায় জীবন।
.
আমি ঈশ্বর বুঝি নি ,ধর্ম বুঝি নি
চলন্তিকা আমি মানুষকে ভয় পায় বড় বেশি।
মানুষের নখের ডগায় জমে অদৃশ্য রক্তবিন্দু
মানুষে জিভের স্বাদে লেগে নোনতা স্বাদ।
চলন্তিকা আমি কবিতা লিখি
ভয় পায় ,কবিতা হারাবার দৈনন্দিন দিনলিপি,
যদি আমার পরে থাকা খাতার শেষে সভ্যতা দাঁড়ি টানে। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...