Saturday, February 28, 2015

ঘুম ভেঙ্গে যায়

ঘুম ভেঙ্গে যায়
.......... ঋষি
======================================
তারপর ঘুম ভেঙ্গে যায়
নদীর ধারে পার ভাঙ্গার শব্দে ঘুম ভেঙ্গে যায়।
একটা সিগারেট ধরিয়ে
একটা ধমক দিয়ে বলি যা ফিরে যা।
নদীর জল লুটিয়ে পরে পায়ে
ঘুম ভেঙ্গে  যায়।

তারপর আমি হাঁটতে থাকি নদীর ধার ধরে
আমার প্রেয়সীর চুলের ঝরনায় ভিজে মিষ্টি নদীর জল।
আমি তৃষ্ণার্ত পথিক নদীর পাশে পাশে
মানুষ দেখে আমায় ,পাগল বলে।
আমি হাসতে থাকি ,আমার কন্ঠে বাউলের সুর
আমি কতই রঙ্গ দেখি দুনিয়ার ,,,ও ভাইরে।
আমি কাঁদতে থাকি ,আমার কন্ঠে মানুষের সুর
ও জীবনরে ছাড়িয়ে যাস না মরে ,,,এই জীবন ছাড়িয়া গেলে
ঘুম ভেঙ্গে যায় আবার।

তারপর সেই অর্ধনগ্ন পাগলিনী আমার দিকে তাকায়
আমি অবাক হই ,কি যেন প্রশ্ন চোখে।
চোখে বিদ্রুপের তলোয়ার আমাকে ফালা ফালা করে
আমি পালাই আরো দূরে ,বহু দূরে।
নদী চলতে থাকে জীবনের নামে পাশাপাশি
ঘুম ভেঙ্গে যায়  ..... আমি ফিরতে চাই না আর। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...