Wednesday, February 18, 2015

জীবিত ঈশ্বর

জীবিত ঈশ্বর
............. ঋষি
===================================
তোকে ঈশ্বর বলেছি
আচ্ছা যারা আলোয় থাকে তারাই তো ঈশ্বর।
আমি যে আলো দেখেছি তোর মাঝে
খালি চোখে যে পৃথিবীতে জীবিতের সহবাস।
সেখানে আমি মৃত্যু দেখেছি তোর চোখে
তুই যে ঈশ্বর।

জন্ম ,মৃত্যু ভয় সবটাই অবিনশ্বর
ভাঙ্গা পাথরের ক্ষয়ে কি আসে যায়।
যদি প্রদীপে তেল ফুরিয়ে যায়
সলতে যে জ্বলে পোড়ে।
তুই তো ঈশ্বর তোর ভাঙ্গা বুকে ঈশ্বরের বাস
তোর লোমকূপে জীবিত আগুন।
তুই উত্তপ্ত কুহেলিকার মত
হারিয়ে যাস ,তবু ফিরে আসিস ইশ্বরের মত বিশ্বাসে।

তোকে আমি জীবিত বলেছি
জীবন যেখানে পড়ে পাওয়া চোদ্দ আনা।
সেখানে আমি তোকে পুরোটা দেখেছি
ঈশ্বরে মত অনন্ত ইচ্ছায় নিজেকে পুড়িয়েছি।
নিজের মৃতদেহ সৎকারের  আগে
তোকে আমি ভালোবেসেছি। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...