Tuesday, April 16, 2024

অহং

আমার কোন গল্প ছিল না কোনদিন 
যা ছিল মাকড়শার জালের মতো বাড়তে থাকা যোগাযোগ 
আমার প্রথম গল্প তুমি
যার প্রতিপাতায় বারংবার জন্ম আবার মৃত্যু, 
অনেকটা একলা বিছানায় লেগে থাকা পারিজাত
কিংবা শেষ দিন। 
.
অস্থির রং, শৈল্পিক বন্যত
জানলার বাইরে পার্থেনিয়ামের অদ্ভুত আবদার
ঘুম পালকে আমি সবটাই জানতে পারি
ওবুকে আমি না অন্যকিছু,
ভালোবাসি ভাবতে ভাবতে 
নিজের প্রত্নতাত্ত্বিক মৃতদেহের উপর দিয়ে হেঁটে যাই
যেখানে তোমার ছিল শুরু, সেখানেই আমার শেষ।
.
ভেতরে আর্তনাদ নিয়ে জন্মেছিলে তুমি
এক বসন্ত শেষে  অন্য বসন্ত পাড়ে
তোমার মুঠোফোনে জমা হাজারো মিথ্যে ঘর 
আমার সময়ে জন্ম মহামারী,
সে জন্মে বিকলাঙ্গ ভাবনা, পুরোনো বিছানা আর উৎসব
সবটুকু আমার,
হরিণ আর শিকারীর রক্তে ভেসে যায় কয়েকশো উঠোন 
তুমি পারো
মহাবিদ্যার অহং থেকে বিস্ময় কুড়িয়ে আমাকে মিথ্যা করতে। 
.
অহং
.. ঋষি 

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...