Wednesday, April 17, 2024

আমি এমনিতে বেশ ভালো আছি

আমি এমনিতে বেশ ভালোই আছি 
শুধু ওই নামে আর কাউকে ডাকতে পারি না 
সকালের অফিসের তাড়া ,রাত্রে বাড়ি ফেরা
সবই একইরকম আছে ,শুধু তুমি ছাড়া। 
এখন সিগারেটের ধোঁয়া অসংখ্য তুমি মিলে মিশে একাকার 
বেশ চলছে জীবন জ্বর ,যন্ত্রনা ,কবিতা আর নাটকে 
বেশ চলছে জীবন নেশা ,নরক আর স্মৃতিতে 
শুধু নিয়মমাফিক মুঠোফোনটা আর বাজে না
আর কেউ আমাকে শাসন করে বলে না ,কুত্তা । 
.
আমি এমনিতে বেশ ভালোই আছি 
শুধু জানতে ইচ্ছে করে এখন তুমি কার বুকের ওমে  নাক কামড়াও 
কাকে জড়িয়ে ধরে বলো " তোকে আমি কাউকে দেব না " ।
শুধু জানতে ইচ্ছে করে সেই পুকুরপাড়ে তুমি এখন কার সাথে বসো 
কাকে বলো "শোন এইবার আমাকে নিজের পায়ে দাঁড়াতে হবে ,
এবার আমায় আরো ব্যস্ত হতে হবে,
তোমার স্কুলের চাকরিটা হলো কিনা জানা হলো না,
জানা হলো না এই শহরে তোমার মতো কতজন আছে 
যারা ভালোবেসে একলা থাকতে পারে ।
.
আমি এমনিতে বেশ ভালোই আছি 
শুধু জানতে ইচ্ছে করে 
তোমাকে  কি আজও কেউ  সেই  বোকা বোকার প্রশ্নগুলো করে 
খেয়েছিস  কিনা ? শরীরটা কেমন আছে ?
খুব গরম রে ,জল খা বেশি করে। 
কিংবা আজও কি কেউ বায়না করে বলে অনেক দিন হলো 
তোর মুখটা দেখি নি ,দেখা কর একবার ,
তুমি কি আজও কাউকে দাঁড় করিয়ে অন্য কারো কাছে যাও 
আজও কি অন্য কাউকে জড়িয়ে আমার নাম ধরে কাঁদো ?
.
আমি এমনিতে বেশ ভালো আছি 
শুধু তোমার বাড়ির রাস্তার সামনে দিয়ে গেলে ভীষণ কান্না পায় 
তোমার গলিতে আমার ওষুধের দোকান আবার সুখেরও 
তবু পা ওঠে না,রাস্তা ফুরোয় না ,কান্না পায় খুব। 
শুধু জানতে ইচ্ছে করে তোমার রান্নার হাঁড়িতে আজও কি আমি আছি 
তোমার আবৃত্তির শব্দে আজও কি আমি বাঁচি ?
তবুও বারংবার জানতে ইচ্ছে করে এতকিছুর পরও 
কেমন আছো তুমি ?
তোমার গলাটা ইদানিং ভীষণ শুনতে ইচ্ছে করে। 
 .
 আমি বেশ ভালো আছি 
ঋষি

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...