Thursday, April 4, 2024

আদুরে বেড়াল

তুমি যা যা চাওনি আমি সেটাই
তোমার  ভুরু থেকে খসে পড়ছে সাদা বেড়ালের লোম
অথচ আমি বেড়ালটার খোঁজে তন্নতন্ন সারা শহর,
বারংবার শুনতে ভালো লাগে তোমার অনুশোচনা 
হিসেবনিকেশে আমি বড় কাচা চিরকাল
হয়তো আমি ছাড়া তুমি প্রধান মন্ত্রী হতে পারতে
কিন্তু আমি তো কবিই হতে পারি নি। 
.
বেশ আমি বাদ, কিন্তু  তুমি? 
বাদ দিলাম না হয় আমার গভীর আদরের বিড়াল,
কিন্তু বলিরেখা বাড়তে বাড়তে মানুষ তো বৃদ্ধ
তবুও বাদ দিলান অযত্নে ফেলে রাখা কুচুসোনা মুচুসোনা। 
তবুও প্রশ্ন থাকে সমীকরন মিলবে তো? 
.
নিজেকে সাজিয়ে রেখে রংচটা দেওয়াল জীবন 
নতুন প্লাস্টারে তোমার ডোরাকাটা আয়না
খাঁচার ঘরে চারদেওয়াল। 
আমি না হয় অন্ধকার,আমি না হয় ছাপোষা 
এটা রাগ নয়, একটা প্রশ্ন? 
পারবে তো বাঘ সেজে ভিতরের বেড়ালটাকে লুকোতে
লুকোতে তোমার স্নেহের ঘরে সাদা বেড়ালের লোম। 
..
আদুরে বেড়াল 
.. ঋষি 




No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...