Sunday, April 21, 2024

কিছু একটা

তুমি বারংবার গলাধাক্কা দিয়ে তাড়িয়ে দেও আমায়
তবুও আমি বারংবার গিয়ে দাঁড়াই নিলজ্জের মতো তোমার দরজায়
মনে হয় কিছু একটা আছে 
কিছু একটা অবশিষ্ট,
কিছু একটা আমার সারা মুহুর্তে কিলবিল করে
ঘুনপোকার মতো শব্দ করে মাথার ভিতর। 
.
এই কিছু একটাই তোমার বাড়ির কলিংবেল মানে না
যখন তখন বিনা নোটিশে উপস্থিত হয় তোমার বাড়িতে
দরজা ঠেলে হাজির হয় বসার ঘরে
সোফায় জমিয়ে বসে, পা নাচায়,তোমার কাছে চা চায়
জানি তুমি নিরুপায় হয়ে আমাকে গালাগাল করো
গলাধাক্কা দিয়ে আবার তাড়িয়ে দেও আমায়।
তখন রাস্তা দিয়ে আমার মতো কেউ ফিরতে থাকে
নিয়ম করে ভাবে সত্যি কি আমার কোন লজ্জা নেই 
সত্যি কি আমার তুমি ছাড়া কিছুই নেই 
কান্না পায়,  বিষপান করে চলে প্রতি পদক্ষেপ
আর ঠিক তখনি আবার সেই কিছু একটা
আমাকে জ্বালায়,আমাকে পোড়ায়
আবার সেই কিছু একটা সূর্যাস্তে সূর্যোদয় ঘটায়
সিসের হৃৎপিন্ড আবার স্পন্দিত হয়
আবার আমি গিয়ে দাঁড়াই তোমার বাড়ির দরজায়।
আসলে সমস্ত জৈবিক ঋতুতেই এই কিছু একটা বাঁচে
তোমার হাজারো গঞ্জনায় কলার উঁচু করে হাঁটে
মনে করায় আমি বেঁচে আছি
ভীষন অসভ্য এই কিছু একটা
শিস দিয়ে গান গায় আনমনে
ভালোবাসি,ভালোবাসি সেই সুরে.......। 
.
কিছু একটা
... ঋষি 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...