Friday, April 26, 2024

মধ্যবর্তী

একটা বিস্ফোরণ দরকার ছিল 
দরকার ছিল একটা সীমা ছাড়ানো চিৎকারের 
তোমার বুকের কাপড় সরে গেছে ,আমি রয়ে গেছি মধ্যবর্তী 
তোমার নাভির থেকে দাগগুলো যদি মুছে নিতে পারতাম ,
যদি পারতাম সমস্ত ধরা - ছোঁয়ার বাইরে দাঁড়িয়ে এঁটো ,কাঁটা  সরিয়ে 
নোংরাগুলো ডাস্টবিনে ফেলতে ,
আমার কাছে তো বহুদিন পুরোনো মাছের কাঁটা আর বাসি ভাত 
পাঁচটা কাক আর কয়েকটা বেড়াল পাঁচিলের উপর। 
.
হাতের রেখাগুলো মানুষের  আয়ু বলে দেয় 
বলে দেয় গল্পের উপর দাঁড়িয়ে সমস্ত মানুষের বাঁচতে চাওয়া 
আমি বিশ্বাস করি ভাগ্য থেকে স্বাধীনতা ছাঁটার পর মানুষের দেওয়ালে পিঠ 
তখন পুরুষগুলো সব মানুষ খেকো  বাঘ আর মেয়েমানুষ হলো বাঘের মাসি ,
আমি বারংবার দেখি  ওখানে কাঁটাতার ,জবদস্ত বর্ডার পাহারায় জবান 
আর নো ম্যান্স ল্যান্ডের উপর সময়ের লুঙ্গি ড্যান্স ,আমাদের চড়ুইভাতি 
অভিনয় থেকে অভিধানশূন্য শব্দগুলো 
ক্রমশ নিস্তেজ হয়ে শুয়ে থাকে তোমার ক্লান্তির চোখে ইদানিং। 
.
তোমাকে ধন্যবাদ  দেবার সাহস আমার নেই 
আমার পকেটে লুকোনো অজস্র ব্যাকরণ ,
তবুও  অদ্ভুত হলো তোমার বুকের গন্ধটা এখনো একটা ঘর  
নেশাতুর অবিকল একটা আয়না।
এখানেই আমি মেয়েমানুষ হয়ে যায় তোমার কাছে 
লিঙ্গের কাছে ক্ষমা চেয়ে নি নির্দ্বিধায় 
তোমার চোখ থেকে গড়িয়ে নামা প্রতিটা জলের বিন্দু 
কারণ খুঁজতে প্রতিবারে বেওয়ারিশ হয়ে ঝরে আমার মৃতদেহে । 
.
মধ্যবর্তী  
... ঋষি

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...