Thursday, June 20, 2024

শেষের কবিতা

দূরে থাকাটা কিছুতেই ইদানিং এডজাস্ট হয় না 
মনে হয় ফাঁকা বাইপাস ,ঝিরিঝিরি বৃষ্টি ,রাতের লাইটপোস্ট 
মনে হয় সবুজ শিলং 
তুমি লাবণ্য আর অমিট্রয় ,
এই শহরের আবর্জনার স্তূপ কোথায় যেন রডোডেন্ড্রন মুহূর্ত
সবটাই কেমন যেন হুহু মিলে যায় শেষের কবিতায়
সময় যেন কেতকির রোলপ্লে করে ।
.
রোজ রাতে, আমি যখন গভীর ঘুমে ডুব সাঁতার দি তোমার ভিতর 
একটা ছায়া উঠে বসে আমার বিছানায়
পাশে দেখি চায়ের দোকানে লালু নেড়ির মতো গুটিয়ের শুয়ে তোমার বুকের কাছটায় ,
কখনো ও বা ঘোরাঘুরি করি ফাঁকা রাতের ট্রাম ডিপোতে
নিস্তব্ধে বুকের টুংটুং করে বেজে ওঠে পাগলা ঘন্টি,
দূরে, পাহারাদার তার গুমটিতে কানে ইয়ারফোন গোঁজে
আওয়াজ বাড়িয়ে দেয় 
আসলে সে ভালোবাসা বোঝে না ।
.
আসলে " যা আমার ভালো লাগে
তাই আর একজনের ভালো লাগে না,এই নিয়েই পৃথিবীতে যত রক্তপাত। "
রোজ ভোর রাতে একটা ছায়া এসে আমার বিছানায় শুয়ে পরে
তাকে আমি বারংবার বোঝাতে চেষ্টা করি 
 " মেনে নেওয়া আর মনে নেওয়া, এই দুইয়ের তফাৎ আছে। "
সকালের খবরের পাতায় যখন অন্যমনস্কতায় পড়ি ব্যস্ততা 
তখন বুঝি এডজাস্টমেন্টই  হলো আসল কবিতা। 
.
শেষের কবিতা 
... ঋষি 
(কৃতজ্ঞতা স্বীকার : রবীন্দ্রনাথের শেষের কবিতা )

No comments:

Post a Comment

কি হচ্ছে এসব?

প্রথমে বাংলাদেশে ছাত্রখুন  তারপর তিলোত্তমা জুড়ে এক অভিশপ্ত রাত  চীৎকার, প্রতিবাদ, কান্না,মিছিল  তারপর বন্যা আক্রান্ত ঘাটাল সহ বাংলার এক অংশ,...