Thursday, June 13, 2024

তুমি ফিরে এসো

তোমার চোখ জুড়ে আসন্ন বর্ষাকাল, 
আমি তাতে ক্লান্তিতে পথ হাঁটছি 
তুমি মৌসুমী বায়ুর অপেক্ষায় আমার দিকে তাকাতে ভুলেছো 
হয়তো ভুলতে চেয়ে তুমি প্রজাপতি,
আমি দেখছি তোমায় ,খুঁজছি তোমায় ,বুঝতে চাইছি হয়তো  
কিন্তু অনুভূতিতে কেমন একটা আনছান 
এক পাল অপেক্ষার মেঘ তোমার মুখ বদলাচ্ছে সময়ের সাথে। 
.
জানি তুমি  শিশুর স্পন্দন চাইছো আমার চোখে 
অথচ আমার কন্ডোমের স্বভাব পুরুষের পাগলামিতে 
এ্যাস্প্ল্যানেডের আলোর মত উজ্বল সেই দিনে সময়ের প্রলাপে 
তুমি হয়তো আমার চোখে বুক আঁকতে চাইছো 
আঁকতে চাইছো স্বপ্ন ,
জানি তো তোমার রাতজাগা চোখ সমুদ্রের নৌকো 
তার পালে স্মৃতিবাহী সাদাকালো মুক্তি। 
.
মনে পড়ে সেই স্মৃতির শহর ,সেই নদীর দিন ,সেই বৃষ্টির দিন 
সেই লেপ্টে থাকা চাদর ,সেই উষ্ণতম আদর 
মনে পড়ে তোমার?
আমাজনের গহীন অরণ্যে
আদিবাসীরা ঘোর অমাবস্যার রাতে
আমাদের সেই গোল হয়ে নাচতে থাকা জীবন 
উদযাপন। 
.
জানি তো ইদানিং তুমি পাহাড়ের উপর দাঁড়িয়ে মেঘ গুনছো 
আমি একটা  অন্তরীপ
অথচ এই সমুদ্রের শাসন ,সময়ের শোষণ আমি চাই নি
শুধু চেয়েছিলাম তুমি ফিরে এসো,
ফিরে এসো তুমুল কোন বৃষ্টির দিনে 
যেখানে হাওয়া অফিসের সব সতর্কবাণী মিথ্যে হয়ে যাক 
মিথ্যে হয়ে যাক আমাদের গত হয়ে যাওয়া আফসোস।  
.
তুমি ফিরে এসো
... ঋষি

No comments:

Post a Comment

কি হচ্ছে এসব?

প্রথমে বাংলাদেশে ছাত্রখুন  তারপর তিলোত্তমা জুড়ে এক অভিশপ্ত রাত  চীৎকার, প্রতিবাদ, কান্না,মিছিল  তারপর বন্যা আক্রান্ত ঘাটাল সহ বাংলার এক অংশ,...