Tuesday, June 25, 2024

স্মৃতি আর বিস্মৃতি

মাইকে আর শারদীয়ার নতুন বাংলা গান আর নেই
ভাড়াটে ক্যাসেটগুলো ,সিডিগুলো কোথায়  হারিয়েছে যেন 
এখন আলাদা করে  বসন্ত , শরৎ কিছুই নেই ,
শুধু এই শহরের পাশে ভীষণ  শান্ত এক নদী বয়ে চলে 
শুধু আজও আমার  চিলেকোঠার কোণে রয়ে গেছে 
সময়ের স্মৃতি আর কিছু বিস্মৃতি। 
.
আজ শঙ্কু কোথায়, নেই দেখা ফেলুদা ,তোপসের 
এখন কাকাবাবু ,টিনটিন সবই এখন বেকার
ডোনাল ডাক ,স্পাইডারম্যান সব পুরোনো ফটোফ্রেম 
এখন হাতের মুঠোফোনে রকমারি গেম আর ইউটিউব 
তবুও শুধু আজও আমার  চিলেকোঠার কোণে রয়ে গেছে 
সময়ের স্মৃতি আর কিছু বিস্মৃতি। 
.
দর্জির  দরজায় এখন আর ভিড় নেই 
এখন আর খুঁজে পাওয়া যায় না সেই পয়সা ফেলা টেলিফোন 
জনস্রোতের ফুট ফল গোনে এখন আধুনির ভিড় 
নিয়নেতে মোড়া বড্ড কৃত্রিম চারিপাশ কিন্তু  হাসি নেই 
শুধু আজও আমার  চিলেকোঠার কোণে রয়ে গেছে 
সময়ের স্মৃতি আর কিছু বিস্মৃতি। 
.
ছোটবেলার সেই আঁকার খাতা ,স্পিরিট গামের শিশি আজ খালি
শুধু সেই চেনা দর্শক, চেনা হাততালি
অচেনা এখন বহু নাটক দল ,নাটক মঞ্চ 
এখন আকর্ষণ আর বিকর্ষণের মাঝে শুধু কারণ ,আর কারণ 
তবুও শুধু আজও আমার  চিলেকোঠার কোণে রয়ে গেছে 
সময়ের স্মৃতি আর কিছু বিস্মৃতি। 

অনেকদিন তো হলো বয়েস বাড়লো, মন বাড়লোনা
কেন যেন পুরোনো স্মৃতিগুলো তবু পিছু ছাড়লোনা
ভুলতে পারিনা আজও ফেলে সেই নাট্য দর্পন 
ভুলতে পারিনা আজ ভালোবাসার  সেই আদরের চিঠি 
শুধু আজও আমার  চিলেকোঠার কোণে রয়ে গেছে 
সময়ের স্মৃতি আর কিছু বিস্মৃতি। 
.
স্মৃতি আর  বিস্মৃতি
..........ঋষি

No comments:

Post a Comment

কি হচ্ছে এসব?

প্রথমে বাংলাদেশে ছাত্রখুন  তারপর তিলোত্তমা জুড়ে এক অভিশপ্ত রাত  চীৎকার, প্রতিবাদ, কান্না,মিছিল  তারপর বন্যা আক্রান্ত ঘাটাল সহ বাংলার এক অংশ,...