Sunday, June 9, 2024

ভালোবাসে নামে গ্রামটা

আমি কোন নারীত্বের গল্প জানতে চাই নি
না আমি কোন পৌরুষের গল্প আমি বলতে চাই নি
সময়ের তামাটে শরীর জুড়ে কত কথা, কত কান্না
কত নালিশ, কত অভিযোগ জড়িয়ে, 
যেমন যুবতী নদী মানুষকে আষ্টেপৃষ্ঠে বেঁধে রাখতে পারে 
তেমনি আমরা গোটা জীবন কাটিয়ে দিলাম সময়ের কলতানে। 
.
জীবন এক নদী যেন
আর বিভিন্ন বয়সের নারী, পুরুষ শুধু ভেসে আছে সেই নদীতে একসাথে
হাজারো সম্পর্ক অথচ একটাই অপেক্ষা
হাজারো ঘুরে ফিরে সেই অপেক্ষার নাম ভালোবাসা।
ভালোবাসার  মাটির রং অস্থিরতা
ভালোবাসার শরীরের নাম মুগ্ধতা
ভালোবাসা একটা সবুজ গ্রামের নাম 
যেখানে জীবন নামে একটা নদী আছে। 
.
সে গ্রামে কোন নারী, পুরুষ নেই
সে গ্রামে  কোন মানুষের শরীর নেই
শুধু একে অপরের আত্মার সাথে লেপ্টে থাকা রাত জুড়ে ঝিঁঝিঁ আর ব্যাঙের ডাক
ভোরবেলা পাখির কিচিরমিচির,সবুজ ঘাসে শিশির। 
এ ছাড়াও সে গ্রামে একটা পোড়ো মন্দির আর পরিত্যক্ত জলাশয় আছে
সেই পোড়া মন্দিরে মানুষের রিপু আর জলাশয়ে মানুষের ক্ষোভ।
.
আচ্ছা  ভুতুড়ে গল্পের মত শুনতে লাগছে না
আচ্ছা  সত্যি বলুন তো আপনারা কি জানতে চান নারী,পুরুষের মানে ? 
জানতে চান  নারীত্ব কিংবা পৌরুষের মানে? 
নাকি আমার মত একবার অন্তন সেই গ্রামটায় আসতে চান? 
.
আমি শুধু এতটুকু জানি নারীত্ব মানে মাথা নীচু করে থাকা নয়
পৌরুষ মানে কোন আদেশ বা লিঙ্গ নয়,
আমি কিছুতেই জানতেই চাই  না সেই অনুচ্চারিত মন্ত্র যা মানুষকে ভেতর দিয়ে একা হতে শেখায় 
শিখিয়ে দেয় চুপ করে থাকতে। 
আমি চাই সকলের গভীরে থাকুক সেই ভালোবাসা নামে গ্রাম 
যেখানে শুধু মুহুর্ত জুড়ে শিরশিরে মাতাল হাওয়া…।
.
ভালোবাসা নামে গ্রামটা
.. ঋষি 

No comments:

Post a Comment

কি হচ্ছে এসব?

প্রথমে বাংলাদেশে ছাত্রখুন  তারপর তিলোত্তমা জুড়ে এক অভিশপ্ত রাত  চীৎকার, প্রতিবাদ, কান্না,মিছিল  তারপর বন্যা আক্রান্ত ঘাটাল সহ বাংলার এক অংশ,...