Wednesday, June 5, 2024

ছুটির দরখাস্ত


একটা ছুটি নিতান্ত জরুরী হয়ে পড়েছে 
অন্ধকার শহর থেকে তাই আমার ছুটির দরখাস্ত জীবনের প্রতি,
লিখছি ,তবু ঝাপসা চোখ
ধুসর শহরের ধুসর আকাশ থেকে সূর্যের প্রেতাত্মা
স্যিগনালের ভিখিরির মত চেয়ে আছে আমার দিকে 
দুর্বিষহ ঘামে ভিজে রুমালের গন্ধে 
সেও যেন ছুটি চাইছে ,অত্যন্ত প্রকাশে। 
.
পিঠ ঠেকে গেছে দেওয়ালে 
তাই আমার এই ছুটির আর্জি দূর বহুদূর অন্য শহরে 
সেখানে নাকি রোদ্দুরের নেই ,সেখানে নাকি শীত নেই 
সেখানে নাকি বৃষ্টি নেই 
সেখানে শুধু বাঁশির শব্দ ,সেখানে নাকি আদরের মেঘ 
সেখানে সেই ভালো লাগা ,সেখানে সেই ভালো থাকা 
ল্যাপটপের ডেস্কটপে সাজানো সেই বিকেলটা 
সেই রাস্তাটা '
শুধু স্বপ্নের ঘোরে। 
.
একটা ছুটি নিতান্ত জরুরী হয়ে পড়েছে 
অন্ধকার শহর থেকে তাই আমার ছুটির দরখাস্ত জীবনের প্রতি,
জীবনের সাদা কালো পর্যায়ে অনবরত রঙিন সেই স্বপ্ন 
মেঘ পিওনের দেশে যাবো।
নিজেকে একলা করতে করতে গুটিয়ে ঢুকিয়ে ফেলা 
একটা ছোট বাক্সে ,
এইবার আমার কেনাকাটি অবশ্যি সব শেষ
ফুলফুল বারমুডা হাফ্প্যান্ট, জীবনের টুপি 
চোখের কালো চশমায় লেগে থাকা অনবরত স্মৃতি  
আগ্রাসী প্রেমিকার মত জীবনে ঢেউ 
শুধু চাই একটা জুতসই ছুটি
একটা ছুটি জীবন থেকে। 
.
ছুটির দরখাস্ত
... ঋষি

No comments:

Post a Comment

কি হচ্ছে এসব?

প্রথমে বাংলাদেশে ছাত্রখুন  তারপর তিলোত্তমা জুড়ে এক অভিশপ্ত রাত  চীৎকার, প্রতিবাদ, কান্না,মিছিল  তারপর বন্যা আক্রান্ত ঘাটাল সহ বাংলার এক অংশ,...