Tuesday, June 25, 2024

তবু মনে হয়

মনে হয় তোমাকে বোধয় অনেকদিন চিনি 
তোমাকে কি আজ থেকে জানি বলো 
সময় চলতে শেখেনি তখনো
সূর্য বৃদ্ধ হয়নি
সহস্র লক্ষ আলোকবর্ষ দূরে তারার
প্রথম আলো তখনো যাত্রা শুরু করেনি আমাদের গোলকের দিকে। 
.
তোমাকে কি আজ থেকে জানি বলো 
ভেজা কলসের মত তোমার শীতল স্পর্শ যেমন সত্যি 
তেমনি সত্যি তোমার চোখের আলোয় লুকোনো আমার কবিতারা 
যারা কলমের নিবে তোমাকে আঁকে, ভালোবাসে,
তোমার ভিজের চুলের গন্ধে আমি চান করেছি বহুবার 
বহুবার তোমার চোখে চোখ রেখে দেখেছি আমার আয়না। 
.
তোমাকে কি আজ থেকে জানি বলো
লুকিংগ্লাসে দেখছি তোমার অগোছালো চুলে অন্যমনস্ক আঙুলে জড়াচ্ছ তুমি।
আমাকে অনুসরণ করছে তোমার প্যাশন, তোমার ফ্যাশন, এমবিশন, ফ্রাস্ট্রেশন
জীবনের মত অমোঘ তোমার দীর্ঘশ্বাস
এক টুকরো বিষণ্ণ হাসি
আমার পিছু ছাড়ছেনা কিছুতেই।
.
তোমাকে কি আজ থেকে জানি বলো
তবু মনে হয়, হয়তো তোমাকে পুরোটা জানা হয় নি এখনো। 
.
তবু মনে হয়
... ঋষি

No comments:

Post a Comment

কি হচ্ছে এসব?

প্রথমে বাংলাদেশে ছাত্রখুন  তারপর তিলোত্তমা জুড়ে এক অভিশপ্ত রাত  চীৎকার, প্রতিবাদ, কান্না,মিছিল  তারপর বন্যা আক্রান্ত ঘাটাল সহ বাংলার এক অংশ,...