Tuesday, June 25, 2024

ভালোবাসি তাই

আমি বললাম তোমাকে ভালোবাসি 
তুমি বললে বাসি তো ,কিন্তু হাওয়ায় ভাসতে পারবো না 
আরও বললে কে বলেছে ভালোবসলে কাছে থাকতে হয় ?
কে বলেছে ভালোবাসলে ছুঁয়ে থাকতে হয় ?
.
আমি মাকে গিয়ে বললাম সে কথা 
মা আমাকে মহাভারত শেখালো ,বেদান্ত শেখালো ,ন্যায় শেখালো 
আমাকে শেখালো ভালোবাসা নাকি কষ্টের 
আমি বললাম তবে ?
মা বললো সময়ের দিকে তাকাও  ,সময় ঈশ্বর 
সব প্রশ্নের উত্তর দেবে। 
.
পথ চলতি লোকেরা খুব অদ্ভুত ভাবে তাকালো আমার দিকে 
বললো পাগল 
বললো সংখ্যা তত্ব পড়োনি ,নিয়ম পড়োনি, নিয়মিত হতে শেখো নি। 
আমি আমার বন্ধুদের বললাম এসব কথা 
ওরা হাসলো ,যুক্তি দিয়ে বোঝালো আমি নাকি অর্থহীন  
আমি নাকি ঈশ্বরের দরজায় এক অদ্ভুত শয়তানকে খুঁজছি। 
.
অথচ আমার কাউকে কিছু বলার ছিল না 
শুধু বলার ছিল তোমায় 
ভালোবাসি কারণ আমি বাঁচতে চাই তোমার কবিতায় 
কবিতা লিখি কারণ তোমাকে ভালোবাসি তাই। 
পাখিদের ছেঁড়া পালক ইতিউতি উড়ে যায়
রাস্তার লোকে নেমে পড়ে মিছিলে, মিটিং-এ
অথচ আমি ঈশ্বর উপাসনায় সময়কে ভুলে যাই 
কারণ ভালোবাসি তাই,
আসলে সবার ভিতরই একজন করে অমলকান্তি থাকে 
কিন্তু সব অমলকান্তি যে রৌদ্র হতে চায় না 
কেউ কেউ  রৌদ্রে শুধু পুড়তে চায় ।
.
ভালোবাসি তাই 
... ঋষি

No comments:

Post a Comment

কি হচ্ছে এসব?

প্রথমে বাংলাদেশে ছাত্রখুন  তারপর তিলোত্তমা জুড়ে এক অভিশপ্ত রাত  চীৎকার, প্রতিবাদ, কান্না,মিছিল  তারপর বন্যা আক্রান্ত ঘাটাল সহ বাংলার এক অংশ,...