Sunday, June 2, 2024

কিসের ভুট

ওলো বুল্টি ভুট  দিলি নি রে 
কি কথা কস গুমা  ,ভুট কিসের ভুট 
এ রূপমারী গেরামে এমন কোন বেটা ,বিটি আছি 
যাদের ভুট দিলিই  দুই বেলা পেট ভরইবে  ,
ফি বছর নেতা বদলায় ,আমাদের কি বুদল আছে 
নেতাগুলো সব খচ্চর রে. 
আমরা  ঝুপড়িতে থাকি ,মাছ বিচি খাই 
ওই যে গৌড়েশ্বর নদী ,উই আমাদের বাপ্ -মা ,
রাজা আসে রাজা চইলো  যায় 
আমাদের গেরামে না হয় রাস্তা ,না আসে আলু 
কিসের ভুট ? 
.
তুই জানিস গুমা সে বছর বান  এলো 
বাপটরে  ভাসায়ে নিয়ে গেলো বান গৌড়েশ্বর
মুনে আছে না আমরা সেই ইস্কুলে দালানে একসাথে ছিলুম  
পুঞ্চায়েত পুধান ছিল তো ,
কাঁদতি কাঁদতি বললাম গিয়ে বাপটা আসি নি সাথে, গৌড়েশ্বর টেনেলিয়ে গেইছে 
আমাকে কি বললো জানিস 
চিন্তা করিস না বুল্টি আমি তো আছি,পুলিশ আছে 
খুঁজ লাগাবো ,ই  সব  বৃষ্টি বাদল শেষ হোক  ।  
.
তাপর গেছুলুম তো উনার কাছে  
বল্লে  বাপ্ গেছে তো কি ,আমি তো আছি 
থাক আমার সাথে ,আমার ঘরে 
আমি বললাম কুথায় রাখবা  বিয়া কুরবা ,দেখি ও বেটার চুখে হায়নার খিদ্যা  
কিছু বলি নি তুখন শুধু হাসিছলো রে। 
সেই রাইতে  আমাকি তুলে লিয়ে গেলো পঞ্চায়েত অফিসের ঘরে 
সারা রাত ওই জানোয়ারটা আর ওর ছিল্যাপিলা 
ছিঁইড়ে খেলো ,
তু জানিস গুমা গেছলুম পুলিশের কাছে ,ওই জানোয়ারটার বৌয়ের কাছেও  
আমাকে বলে বদচরিত্রি মেয়েছেলে ,কুকুর দিয়ে করাইছি  রসে জইল্যা 
কি হবে  বল গুমা  ভুট দিয়ে,
এ রা রাজা ,আমরা পোজা  
দিন শেষ হুলে এ রা হক জমায় আমাদের শরীরে ,আমাদের মাটিতে 
কিন্তু গুমা  ইদের কি কুনু জাত নাই রে  
আমুরা ছুট  লোক হুতে পারি  বেজাতের লই।  
.
ভুটের আগে গুমা বাজারে মাছ বিক্রি করতে গিয়ে মাতব্বরেদের  বুলতে শুনেছি   
ভারতবর্ষ নাকি আমাদের দেশ ,ভুট দিলি এই দেশ বদলি যাবে 
আরও কি সব গনতন্ত সব বলছিল ,আমি বুঝি নি 
শুধু খুব হেসেছিলুম সেদিন ,
বুলতে ইচ্ছে কুরছিল ভুট দিলি আমার বাপটা ফিরি আসবি তো  ?
ভুট দিলি বৃষ্টি বদলে ফি  বছর যে গৌড়েশ্বর আমাদের  ভাসায় 
আর ভাসবো না তো ?
ভুট দিলি আমার এই নষ্ট শরীরটাকে অন্য কোনো মরোদ বিয়া করবে তো 
ভুট দিলি আমাদের খিলি প্যাটে  শুতে হবে না তো 
ভুট দিলি রূপমারী গেরামে কুনো মেয়েমানুষকে জানোয়াররা ছিঁইড়বে না তো ?
বরং আমি ভাবি 
ভুট না দিয়ে আঁশ বটিতে কুনদিন যদি এই নেতাগুলিকে কাটতে পারি 
দেশ বুদলাবে রে
আমাদের রূপমারী গেরামে সেদিন হয়তো শহুরের মুত ঝুকমুক কুরবে
সেদিন হয়তো এই গেরামে বুল্টিকে নষ্ট বুলবে না কেউ । 
.
কিসের ভুট 
.... ঋষি

No comments:

Post a Comment

কি হচ্ছে এসব?

প্রথমে বাংলাদেশে ছাত্রখুন  তারপর তিলোত্তমা জুড়ে এক অভিশপ্ত রাত  চীৎকার, প্রতিবাদ, কান্না,মিছিল  তারপর বন্যা আক্রান্ত ঘাটাল সহ বাংলার এক অংশ,...