Tuesday, June 25, 2024

হা ঈশ্বর

ঈশ্বরের কাছে জমা করা প্রতিশ্রুতিগুলো  
দমকা হওয়ায় হঠাৎ দু একটা উড়ে এসে আমার উঠোনে পড়ে।
.
একটা লাইনটানা খাতার পাতায় গোটা গোটা অক্ষরে বেশ কয়েকবার  লেখা
"আমি আর কলেজে অনিতার দিকে তাকাবো না
ও ভালো মেয়ে নয়  ।"
একটা হলদেটে নিউজপ্রিন্টের কাটিং ধেবড়ে যাওয়া ছাপায় লেখা
"বাবা নীলু, ফিরিয়া আইস, যাকে ইচ্ছা বিবাহ করিও, আপত্তি করিব না।"
এই একই বয়ান দিয়ে নাকি রোজ কাগজে ছাপা হয় গত বারো বছর ধরে
কে জানে,নীলু হয়তো রোজ এটা পড়ে
 হাই তোলে
পাতা উল্টোতে  উল্টোটা তার বৌকে বলে 
" পলা সকাল গড়িয়ে দুপুর হলো অফিস যাবো চা দিলে না যে "।
.
কাগজের ন্যাপকিনের ওপর দুর্বোধ্য টেরা বেঁকা লেখা
"আজ থেকে মাল খাওয়া স্টপ,পুরো  ফুলস্টপ।"
শুনলাম এটার নাকি আজ অবধি সাড়ে সতেরো লাখ কপি জমা পড়েছে
ভবিষ্যতে আরো সাড়ে দেড় কোটি  কপি জমা পরার সম্ভাবনাও নাকি প্রবল।
লাল বিয়ের কার্ডের পেছনে ডটপেন দিয়ে লেখা এক লাইন
"অবনীদা , বাকি জীবনটা আমি কিন্তু তোমাকেই ভালোবাসবো"।
.
আমি এইসবগুলো আমার উঠোন  থেকে কুড়িয়ে চলি 
মনে মনে হাসি,ভাবি  
হা ঈশ্বর ।
.
হা ঈশ্বর 

... ঋষি

No comments:

Post a Comment

কি হচ্ছে এসব?

প্রথমে বাংলাদেশে ছাত্রখুন  তারপর তিলোত্তমা জুড়ে এক অভিশপ্ত রাত  চীৎকার, প্রতিবাদ, কান্না,মিছিল  তারপর বন্যা আক্রান্ত ঘাটাল সহ বাংলার এক অংশ,...