Friday, June 14, 2024

হ্যা আমি চে বলছি

কি দেখছো তোমাদের মৃতপ্রায় দেশের দিকে তাকিয়ে
নিজের মেরুদন্ড? 
নিজের অধিকার? 
হ্যা আমি চে বলছি 
" আমি জানি তুমি আমাকে মারতে এসেছো 
গুলি করো, কাপুরুষ,তুমি শুধু একজন মানুষ মারবে "
কিন্তু দেশ? 
.
অধিকার নিয়ে প্রশ্ন করো
সাম্যতা নিয়ে প্রশ্ন করো
প্রশ্ন করো নিজেকে নীরবে
হ্যা আমি চে বলছি 
" নীরবতা একধরনের যুক্তি, যা গভীর তথ্য বহন করে "
আমার কাছে দেশ মুক্তি
" নিজেদের সচেতনা ছাড়া সময় বদল হয় না। "
.
কি ভাবছো বিদ্রোহ ? 
কি ভাবছো আগুন, বিপ্লব? 
হ্যা আমি চে বলছি 
" বিপ্লব তো আর গাছে ধরা আপেল নয় যে পাকবে আর পড়বে 
বিপ্লব অর্জন করতে হয়। "
হ্যা আমি পাগল মানুষ, তাই সত্যি বলি
" প্রকৃত বিপ্লবী প্রেমের মহান অনুভূতি দ্বারা পরিচালিত হয় "। 
হ্যা আমি চে গেভারা বলছি
দেখো হয়তো আমার শরীরটা খুঁজে পাবে আজও বলিভিয়ার জঙ্গলে
আমার শরীরে ভালো মতো দেখলে বুঝবে নটা বুলেট
হ্যা ঠিক নটা বুলেট লেগে আমার শরীরে
আর এই নটা রক্তাক্ত বুলেট আসলে নটা সত্যি
.
সত্যিগুলো হলো 
.
মেহেনতী মানুষের ঘামে আসলে দেশ তৈরী হয়
নতজানু হয়ে বাঁচার থেকে মৃত্যু আদরনীয়
ইচ্ছাশক্তি হলো  ভাগ্য জয়ের হাতিয়ার
শিক্ষা মানুষকে স্বাধীনতার মানে বোঝায়
বিচ্ছিন্নতাবাদ হলো পুঁজিবাদের অস্ত্র
আর দেশ বাঁচাবার অস্ত্র বিপ্লব
কাজের সাথে না মেলা শব্দগুলো চিরকাল নিরর্থক
বিপ্লব মানুষের গভীরে থাকে ঘুমিয়ে,জাগার অপেক্ষায়
আমি হয়তো মরে যেতে পারি কিন্তু বিপ্লব নয়। 
.
হ্যা আমি চে বলছি
.. ঋষি 
.
( কৃতজ্ঞতা চে গেভারার ডাইরি) 




No comments:

Post a Comment

কি হচ্ছে এসব?

প্রথমে বাংলাদেশে ছাত্রখুন  তারপর তিলোত্তমা জুড়ে এক অভিশপ্ত রাত  চীৎকার, প্রতিবাদ, কান্না,মিছিল  তারপর বন্যা আক্রান্ত ঘাটাল সহ বাংলার এক অংশ,...