Sunday, January 31, 2021

অনির্বাণ

 


অনির্বাণ 

... ঋষি 


ঠিক কতটা তোমায় ভালোবাসি 

দৈর্ঘ্য ,প্রস্থ ,উচ্চতায় মুখ ঢাকা পাহাড়ের মতো 

না না এতো ছোট না 

বরং  সাতভাগ নীল গভীর জলরাশি ঢুকে আছে তোমাকে ভালোবাসায় ,

কয়েকশো  শহর,গ্রাম ,জেলা  ছোট হয়ে যায় তোমাকে ভালোবাসায় 

মরুভূমির তৃষ্ণা ছোট মনে হয়। 

.

ঠিক কতটা তোমায় ভালোবাসি 

না পুরুষ হিসেবে না ,না নারী হিসেবে না ,না না কোনো ঈশ্বর না 

ঠিক  পশুদের মতো আমি তোমায় ভালোবাসি। 

তোমাকে  ভালোবাসার কাছে আকাশের পরিধি ছোট মনে 

ছোট মনে হয় নিজেকে 

ইশ আরেকটু বেশি যদি আমি বাঁচতে পারতাম। 

.

আমি তোমায় ভালোবাসি শৈশবের ভরসায় ,বার্ধক্যের ঠিকানায় 

না না কোনো মুখোশের আড়ালে না 

কোনো উঁচুতলার মাকানের  উপর থেকে ঝাঁপ দিয়ে পাখির মতো আমি নেমে আসি 

তোমাকে ভালোবাসি তাই। 

সমস্ত সততার কাছে ,সমস্ত ধৈর্যের কাছে ,সমাজের হিসেবের কাছে 

আমি বাজি ধরি 

তোমাকে ভালোবাসি তাই। 

ধর্ম বলবো না 

ঈশ্বর বলবো না 

সময় বলবো না 

কারণ এগুলো অভ্যেসের মতো বদলায় 

বরং আগুনে পা দিয়ে তোমায় ভালোবাসতে চাই। 

.

ঠিক কতটা জানি না 

শুধু জানি এই জন্ম শুধু তোমাকে ভালোবাসায় চলন্তিকা 

আগামীর মৃত্যু  তোমাকে ভালোবাসার জন্য  ,

আর কিছু না 

এক তো তোমাকে ভালোবেসে আমি পাগল হতে চাই 

কিংবা চাই আমি মোর যাই। 

   

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...