Thursday, January 14, 2021

বর্ণমালা ও পরকীয়া



 বর্ণমালা ও পরকীয়া 

... ঋষি 

.

সময় লিখতে গেলে রাতের অন্ধকারে জোনাকি ঘোরে  


পরস্ত্রী প্রেমিকা হলে বর্ণমালা হয়ে যায় 


যাকে  উচ্চস্বরে পড়া যায় না সামাজিক উচ্চারণে 


কবিতায় যন্ত্রণা বেড়ে যায়। 

.

.

মহান কবি পরকীয়া কাকে বলে ?


পরকীয়া একটা সবুজ অরণ্য যেখানে চিৎকার  বৃষ্টি 


ভিজে মাটিতে শুধু কেঁচোদের বাস 


আর প্রেমিকার গর্ভাশয়ে লুকোনো আদিম অন্ধকার। 

.

.

মৃত্যুর আগে হঠাৎ অন্ধকার নদীতে দেখি  ঈশ্বরকোনা 


আমি কালো আফিমের নেশা বুদ্ এক নাগরিক 


এই শহর ভালোবাসা লিখতে চাইলেও 


কিন্তু ভালোবাসার বাড়িগুলো বড়ো অন্ধকারে চিরকাল। 

.

.

থেঁতলে যাওয়া মরুভূমি যদি হস্তমৈথুনের নালিশ করে 


মরুভূমিতে জন্মানো ওয়েসিস ,


সব বর্ণরা  বর্ণমালায় আমার প্রেমিকার নাম


আর প্রেমিকা আমার সামাজিক না কোনযুগেই । 

.

.

বেবাগ উৎসবের শহর আমার সামাজিকতা 


অথচ বিছানায় বেবাগ উলঙ্গ দুটো চোখ সারারাত জেগে 


তারপর বর্ণমালারা জন্ম নিতে চায় তোমার গর্ভাশয়ে 


আমার শব্দের সংসারে জঙ্গলের কবিতা। 

.

.

গলায় মাফলার জড়িয়ে মধ্যাহ্নে নেমে পড়ি পুরোনো পুকুরে 


তাকিয়ে দেখি আমার পাশে চান করছে শালিখ পাখি ,


পুকুর পাড়ে বাজেদের হুক খুলে যায় 


আমি তাকাতে পারি জলে ডুবে মরে  যাই।

.

.

দিন শেষে পবিত্র পপির মতো পরস্ত্রী আগলাতে নেই 


তবে বেবাগী জীবন পরজন্মে রাধা ,


আমি স্থবিরতা খুঁজি আমার বর্ণমালার প্রেমে 


ভালোবাসা শব্দটার শান্তি ছিল না কোনোদিনই।   

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...