Tuesday, January 5, 2021

আজকাল বড় বেশি ঘুম পায়

 

আজকাল বড় বেশি ঘুম পায় 

.... ঋষি 

 

ঘুম লেগে চলন্তিকা তোর চোখে 

তোকে দলা পাকানো মন্ড করে 

কাগজের পৃথিবীতে খসখস করে লিখছি শীতের দুপুর। 

নিষিদ্ধ পরিযায়ী বেশে কয়েকশো কিলোমিটার পার করে 

আমি নেমে গেছি তোর হৃৎপিণ্ডের সিঁড়ি বেয়ে 

পরিযায়ী আমি। 

.

তোর গভীরে রাখা আততায়ী ছায়া 

ব্যর্থ দুপুর ,অসংখ্য বানান ভুল জীবনের আর অভিমানী সন্ধ্যে 

মেজাজি সাজসজ্জা 

তোর রক্তের গভীরে নামতে নামতে ,

আমি ভিজে যাচ্ছি কান্নায় 

আমারও ঘুম পাচ্ছে তোর মতো একলা ছাদে।  

.

ঘুম লেগে আছে চলন্তিকা তোর চোখে 

নেমে চলেছি তোর চোখ বেয়ে হৃদপিণ্ডের ঘোরানো সিঁড়ি ধরে 

কিন্তু কোথায় আমি ?

শীতার্ত হরিণ ,সবুজ স্বপ্ন ,সাদা ঘোড়া ,আকাশের চাঁদ 

মৃত ঢেউ ,আকাশের হাতছানি ,বাঘের নখ 

সব পাচ্ছি 

অথচ সত্যি পাচ্ছি না নিজেকে 

আমার মতো করে,আমার করে । 

তোর মাথার গভীরে একটা কুয়াশা ভেজানো কবিতার লুকোনো খাতা 

কিন্তু শব্দরা বড় তীক্ষ্ণ সেখানে। 

শব্দদের আমার রক্তে ভেজাতে চায়

নিজেকে খুঁজে পেতে মাটি আঁকড়ে কোনো ইচ্ছা নয় ,

আজকাল আমার বড়ো ঘুম পায় 

তোর মতো একলা ছাদে।  

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...