Sunday, January 10, 2021

ভীষ্মের জাতক



 ভীষ্মের জাতক 

... ঋষি 


ভালোবাসাসহ আমাকে দাও তোমার হাত

তোমার আমার মাঝে কোনো আগন্তুক

সত্যের চেয়ে বেশি গল্প হোক মিথ্যে সময়ের চাপরাশিতে 

দ্রৌপদী তবু সতী হয়ে থাকুক। 


ভালোবাসা ছাড়া

আমি নেহাতই দূরে থেকে যাওয়া অশ্বথ্থ 

কথা কিছু বুঝলে চলন্তিকা। সেই শ্যামবাজারের বাতিল বুড়ো 

ঠুমরির গানে আলো জ্বালায়।


ভালোবাসা ছাড়া দুধ উঠলে ওঠে খোলা সমাজে  

আমি শান্তভাবে বোঝালাম তোমায় চলন্তিকা ,

একটা নতুন সেলাইয়ের চেষ্টা করছি 

অনুভব করলাম ক্ষতগুলো ফিরে আসছে আবার।


চলন্তিকা তুমি তাকিয়ে আছো শহরের থেকে দূরে

তুমি আমাদের দেখছো শহরের পাশে। আমিও তো আছি 

ঠুলি পরে আপোষকামী। তুমি

বোধ করলে নতুন স্বার্থপরতা।


ভালোবাসা ছাড়া আমি এক ঘুঘু পাখি।

তুমি ভাবলে বাজপাখি। 

একটা নিমগাছের খোঁচা দিতে চাইলে শ্মশানের পাশে 

নিমের হাজার গুণাবলী সত্বেও ,তুমি যে অসতী। 


ভালোবাসা ছাড়া তুমি রক্তাক্ত হলে। 

আমি খুঁজলাম নিজেকে তোমার গভীরে বুক পেতে 

বুক সরে গেলে আমি যে কেঁচো হয়ে যায় 

মাটি খুঁড়ি জীবনের গভীরে অন্ত্যেষ্টি ক্রিয়ায়। 


ভালোবাসা সহ তুমি দিয়ো তোমার হাত 

আমি সার্বিক বুকে বেকসুর জেলের আসামী হয়ে থাকবো ,

দেওয়ালে নখ দিয়ে লিখে দেবো তোমার নাম 

সময় বদলাবে কি ? তবুও আমি ভীষ্মের জাতক। 

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...