Wednesday, January 27, 2021

ঈশ্বরী স্পর্শ




ঈশ্বরী স্পর্শ 
... ঋষি 
.
তোমার জরায়ুর আড়ালে তুমি সমাজ হয়ে গেলে 
 দখল হয়ে গেলো তোমার পরিচয় 
নারীঘটিত অভিধানে ঋতু  শব্দটা কেটে দিয়েছি আজ দিয়েছি বহুযুগ 
ধ্বংস নিকোটিনের মতো আমি সিগারেটের ফিল্টারে।    
তুমি আমার এক একলা ঈশ্বরী 
তোমার নাভি এক পুরনো ব্যাবিলনের মত আশ্চর্য । 
.
আমাদের পোষা ফ্রেমে আর  জমা করা যাচ্ছেনা বর্তমান 
কারা যেন মাতাল হয়ে  ফেলে গেছে বিশ্বাস আর ভালোবাসা, 
কোলে করে নিয়ে বসে আছি তোমাকে
তোমার জরায়ুমুখে ব্যবিলন আমাকে একলা করে যাচ্ছে প্রাচীন সভ্যতায়,
অথচ আগুন  ফুরিয়ে যাচ্ছে
 আমি বিভীষিকা হয়ে জেগে আছি প্রতি রাতে ।
.
তোমার উত্তরনে  আমার জন্য কবিতা লেখা নেই
আমি সময় নই
আমি খুনী নই
আমি আগুন নক্ষত্রের প্রকৃতি,।
আমি মাথা নিচু করে থাকা এক সমাজ
আমি মাথা নিচু করে লিখতে  থাকা এক কবি
যে তোমায় ঈশ্বরী করে চলন্তিকা ছুঁয়ে যায়। 
তোমার কাছে আছে তোমার পরিচয়
তোমার  নাভিতে ঘটে যাচ্ছে ক্রমাগত দিনবদলের গল্প,
 কৃষি বিপ্লব দমবন্ধ করে মরছে 
অথচ তোমার  ঘামে জড়িয়ে যায় আমার জিভ একলা শীতে। 
আমার  পেটে লাথি দিয়ে রোপণ করা বীজগাণিতিক  স্লোগানে
সমাজ কমছে ক্রমশ 
বাড়ছে আমার বিশ্বাস ঈশ্বরী স্পর্শের জন্য। 

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...