Sunday, January 24, 2021

বাউল




বাউল 
.. ঋষি 

কিচ্ছু ভুল নয় 
এই সব পাগলামি লেগে আছে আমার চোখেমুখে,  শব্দের সুখে
একটা উঁচু পাহাড়ের উপর দাঁড়িয়ে  আমি দেখি 
বর্ণের বৃষ্টি  এসেছে, ওরা জুড়ে গিয়ে শব্দ 
তার পর বাক্য 
তার পর কবিতা 
আমি সম্পুর্ন, অসামাজিক, বাউলের সংসার। 
.
তুমি অদ্ভুত ভাবে শুনলে 
গম্ভীর ডাক্টারের মতো আমার বুক চিঁড়ে  তুলে নিচ্ছ আমার হৃদপিন্ড,
আমি মানুষ হতে চাই না চলন্তিকা 
আমি চিৎকার করছি, তুমি কবিতায় চলে এসো, 
একটা সংসার, বাউলের গান, খ্যেপার দাঁড়িপাল্লা 
আর একলা সড়ক। 
.
সব খাঁচা ফাঁকা হয়ে যায় 
আকাশ পাখিকে খুঁজে নেয়, পাখি খোঁজে ডানা
আমি খুঁজি তোমায় চলন্তিকা
আর শব্দদের আদর করি, তোমাকে জড়াবো বলে। 
কিচ্ছু ভুল না
শব্দের দরজায় দাঁড়িয়ে আমি মুছে ফেলছি সব সম্পর্ক 
আস্তে আস্তে তোমার দরজায় ভিখিরি আমি 
তুমি কবিতা হয়ে যাও 
আমি তবে প্রেমিক, কবি এবং পাগল।

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...