Monday, January 25, 2021

অপাঠ্য



অপাঠ্য 
.. ঋষি 
.
এই প্রাপ্তিতে বুক পুড়ে যায় 
ঠিক বলে চলন্তিকা আমি মাটিতে পা দিয়ে হাঁটিনি 
শুধু শুয়ে রয়েছি রক্তের বিছানায় আজ বহুদিন। 
চলন্তিকা জানো আমি চিরকাল
 সময়ের ঠিকানায় অভিশপ্ত চিতাকাঠ হয়ে আড়ালে থেকে গেছি 
শুধু বোকা একটা  মানুষ হয়ে  ছায়ায় বেঁচেছি এতদিন। 

.
কল্পনায় জিলিপি খাবো বলে 
ভাবনার যোগফল 
আমি জানি, আমি তোমার মত বিষাক্ত  হতে পারবো না, 
বুকের দেওয়ালে লিখতে পারবো মৃত্যু তিলে তিলে 
ভালোবাসাকে মন্দবাসার খেতাবে 
বিলাসী করতে পারবো না। 
.
পারবো না আখমল কে মেরে সত্যি সত্যি তোমার বুকে লিখতে
আমি বেঁচে,
পারবো না তোমার সময়ের  সন্তানের পিতা হয়ে এই পৃথিবীকে বলতে 
ভালো আছি.।
শুধু দিন কেটে যাবে 
কেটে যাবে সস্তার জীবন বস্তার বিছানায় শুয়ে রোজকার গুঁমুতে, 
শুধু দিনকেটে যাবে 
কুকুরের মতো সকলের অধিক বিস্কুটে।
অপেক্ষা আর অপেক্ষা, 
শব্দের শহরে সময় শব্দটা মরিচীকার মতো বড় অসহায় আর একলা,
অপেক্ষা শব্দটা আমার প্রেমিকার বুকে কালো তিল, 
আর দুর্বলতা আমি জানি 
তুমি আমাকে ভালোবাসবে চিরকাল চলন্তিকা
কিন্তু প্রকাশ্যে এই কবিতা কোনদিন পাঠ হবে না। 


No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...