Sunday, January 17, 2021

কবিতা আসছে




কবিতা আসছে 
...ঋষি 
নিজের জীবন খুঁড়তে খুঁড়তে কবি চলেছেন কবিতার খোঁজে 
চন্দ্রবিন্দু যেখানে মৃত্যুর শরীর 
সেখানে দাঁড়িয়ে বর্ণমালার শেষ নথিতে কবির মৃত্যু।
সিগারেটের নিকোটিন আগুন বুক পোড়াতে পারে 
সিগারেট পোড়া ঠোঁট প্রেমিকার জন্য 
এই পৃথিবীতে প্রেম লিখতে পারে। 
.
আমাকে যখন  ডাকে বর্ণরা 
প্রেমিকার শরীর তখন  চিৎকার করে,
আমাকে ডাকে শব্দের বিন্যাসে না জানা বাক্যের গঠন 
আমার সময়, আমার রাষ্ট্র  , আমার শহর চিৎকার করে 
চিৎকার করি আমি, 
আমার না লেখা কবিতায় গভীরে মৃত শোক 
আমার চেনা মানুষগুলো কবিতার মতো দেখতে লাগে। 
.
কিশোরী  মাইক্রোওয়েভ 
ফ্রিজের ভিতর বরফে সাজানো আমিষ জীবন, 
অন্ধকার রাস্তায় পথ চলা,ছুটে চলা
আকাশের নক্ষত্র ভীড়ে শব্দরা সব ডিমলাইট
আমাকে মুগ্ধ করে প্রেম 
চলন্তিকা তোমার মুখের দিকে তাকিয়ে। 
আমার বাঁদিকে পথ, ডান দিকে পথ 
পায়ের তলার মেঝে কাঁদতে থাকে, জলের দুনিয়ায়,
দাম, অর্থ, শাস্ত্র সব বিকৃত ধার্মিক 
আমরা সকলে স্বাভাবিক নাগরিক, এক অর্থে ভুমিকায়। 
এখন রবিবার দুপুর আড়াইটে 
দেখো ভাঙতে চাইছে শব্দেরা আমার ভিতরের মাংসের দেওয়াল 
কবিতা আসছে 
আমার প্রেমিকা এখন সদ্য স্নাত বিন্দু বিন্দু জলে 
আমার শহর পুড়ছে 
মানুষের চিৎকার, মানুষের প্রতিবাদ আর প্রেম
কবিতা আসছে। 



No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...