Saturday, January 9, 2021

সাদা ঘোড়া



সাদা ঘোড়া 
.. ঋষি 
.

লাখ টাকার কাঠামো নিয়ে শেওলা প্রাগৈতিহাসিক কোন কারণ, 
অথচ আমি কখনো বাউল, কখনো বা শয়তান 
বিবেকের ভিড়ে ইট, কাঠ আর সময়ের দরজা,
অথচ আমি ঈশ্বরের সাদা  ঘোড়া 
একলা দাঁড়িয়ে চাঁদ দেখি ক্লান্ত সড়কে  ঈশ্বরের  দরজায়, 
আমার ঘোড়ার খুঁড়ে আটকে শপথ  নিজেকে মানুষ ভাবনার। 
.
আমি আলতামিরার গুহায় হাত দিয়ে টেনে তুলি একটা ইতিহাস 
অথচ চিরকাল ইতিহাস লেখে যাদের পেটে খিদে
চোখে ঘুম নেই, 
অথচ তোমার আলতামিরার গুহায় 
প্রাচীন ভাস্কর্যে এক ফোঁটা তৃপ্তি গড়িয়ে নামে ঈশ্বরের ভুমিকায় 
আমার স্বাদ কোরকে বিশ্বাস 
তোকে বাঁচিয়ে রাখি আমি ঈশ্বরের  আড়ালে। 
.
এত অথচ কেন? 
এত অধৈর্য্য কেন? 
জীবন গড়িয়ে গেছে মৃত শবের শরীরে একলা কবিতার মতো
একলা শহরের ভীড়ে প্রাগৈতিহাসিক ইতিহাস ক্রুসেড খুঁজছে। 
এতদিনে ঈশ্বরের দরজা খুলছে ইতিহাস 
ভাঙাচোরা, পুরনো  বাড়িটার ইটগুলো ধ্বংস স্থুপ, 
ইচ্ছে করে না ভাবতে ওই বাড়িটায় আমার মৃতদেহ 
ইচ্ছে করতে ভাবতে নিজেকে সাদা ঘোড়া। 
.
একটা সাদা ঘোড়া দিগন্ত ছাড়িয়ে আকাশে ছুটছে 
অপেক্ষায় ঈশ্বর , 
ঈশ্বর  শন্দের প্রতিধ্বনিতে দরজা ভাঙছে
ভাঙছে ইতিহাস 
কারন  
ইতিহাস শব্দটা প্রাগৈতিহাসিক  একটা জেরুজালেম 
ঈশ্বর  দর্শন। 
 

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...