Tuesday, January 5, 2021

অ ক্টো পা স

অক্টোপাস 
.. ঋষি 
.
তোমার চোখে, মুখে আমার ঈশ্বর  শব্দের উত্থান
আমি পালাচ্ছি, তবু দূরত্ব  কমছে কই, 
বল্লমের ডগায় জীবন 
শহরে পাল্লা দিয়ে বাড়ছে অভিনয় সুকৌশলে গভীর প্রতারণা, 
মন্দির, মসজিদ, মানুষের ঈশ্বরে
বাড়তে থাকা রক্তের দাগ। 
.
কে যে শহর? 
দিন শেষে ছিঁচকে চোর ছায়া নিয়ে গড়ে চলে প্রান্তিক দুর্গ,
দুর্গের শতাধিক ভাষা, শত শত ভালোবাসা,
গর্জে ওঠে কামান পলাশির ষড়যন্ত্রে, 
ইতিহাস মীরজাফর খোঁজে
আমি খুঁজি স্বাধীন গনতান্ত্রিক ভারতবর্ষের দুর্গটা। 
.
আজ তোমার কাছে আমার মৃত্যুর শব্দরা কাঁদছিল 
জল পড়ে পাতা নড়ে 
যার যত খিদে, সে ততো বোকা মৃত্যুর সাক্ষী। 
আমি গাছকে জড়িয়ে আয়ুর্বেদিক জীবন খুঁজেছি 
না আয়ু নয় 
পরমায়ু 
তোমার দূরের  গ্রহে ধরে এগিয়ে আসা আয়ু ধরে 
অন্য একটা অক্টোপাসীয় জীবনে আমি আছি। 
আজকাল মানুষের শরীরে এক মহা  উৎপাত 
বাঁচা আর বেঁচে থাকার কারণ  আলাদা, 
খুঁজছি পোস্ট মার্টন রিপোর্টে 
অজস্র জোনাকি। 
শোক জ্বালা পা টিপে টিপে 
মানুষ হাততালি দিচ্ছে শীতের মোয়েচারাইজার ক্রিম মেখে 
আর ভারতবর্ষ সদ্য বুক গজানো মেয়েটার কাছে সংসার। 


No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...