Sunday, January 17, 2021

মৃত্যুর বিস্ময়



মৃত্যুর বিস্ময় 
... ঋষি 

কাকে তুমি ভালোবাসো সবচেয়ে বেশি? 
জন্ম মানবী
 তোমার বাবা?
তোমার মা, তোমার বোন অথবা তোমার ভাই?
.
আমি মৃত্যুর পুজারী
অহল্লা সভ্যতায় ভীতু মানুষের ভীড়ে 
আমি লিখে রাখছি আগুন, যদি কোন দিন সত্যি মানুষ জাগে
তবে বারুদের স্থুপে আমি মৃত্যু লিখতে পারি। 
.
না আমার বাবা,  মা, বোন,  ভাই কেউ নেই 
আমি কারো বন্ধু না, 
কেউ আমার বন্ধু হতে চাই নি কোনদিন 
শুধু আমার শব্দরা আমাকে একলা করে শুধু তোমার মুহুর্তে। 
.
এখন তুমি এমন এক শব্দ ব্যবহার করছো যার অর্থ আমি জানি 
আবার জানি না
তোমার দেশ?’
আমি জানি অক্ষাংশের বিচারে আমি নাতিশীতোষ্ণ। 
.
সৌন্দর্য? 
তুমি সুন্দর আমি শেয়াল আমার কি। 
‘আমি আনন্দে তাকে ভালোবাসতে পারতাম বারংবার
দেবী আর অমরত্ব।
.
ঘৃণা? 
আমি যেমন ঈশ্বরকে করি প্রকাশ্য মাঝরাস্তায় মিথ্যা বলতে। 
‘আচ্ছা, তাহলে কী তুমি ভালোবাসো, সময়ের আগন্তুক?’
সন্তানের মেঘে ঠোঁট রাখো 
তারপর বলো আমি মৃত্যুর বিস্ময়। 

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...