Wednesday, January 13, 2021

রেনেসাঁস

 


"If life were predictable it would cease to be life, and

 be without flavor."


                                        -Eleanor Roosevelt

.

তোমাকেই 

হ্যাঁ তোমাকেই একমাত্র প্রবেশ করতে দিতে পারি 

না লাগবে না কোন  ভূমিকা। 

আমাকে খুন করে বুকের উপর পা দিয়ে দাঁড়াও 

দেখবে তোমার পায়ের পাতা ভিজে যাবে

নদীর জলে।চোখের জলে।  

.

বারুদ খেয়ে সময় পেট ফুলিয়েছে 

আমার বুকের ভিতর আজকাল জন্ম নেয় একটা লম্পট মানুষ ,

স্থির নয় ,সমুদ্রের উষ্ণতা তোমার বুকে 

গভীরে রাতে ফসফরাস চোখ জলে পবিত্র আয়নায় ,

বলি নি তুমি খাদ্যভাণ্ডার 

আমার খিদের পৃথিবীতে একলা কিছু মানুষ 

তোমার দরজায়। 

.

 উদার অর্থনীতির যুগে  উন্নত সঙ্গম

চোখের পাতায় " দ  "এর মতো লেগে আছি আমি কই মাছের প্রাণ ,

সতীদাহ  দাঁড়িয়ে আছে 

সতীদাহ কোনো অনুচ্চারিত আমার মৃত্যুর রেনেসাঁস। 

কাব্যগ্রন্থ না স্ক্যান্ডাল 

মায়ের পেটে বাবার বীর্য স্ক্যান্ডাল ধরতে পারি  না আমি 

যতটা ধর্ম উদাসীন কন্ডোমের 

ঠিক ততটাই যৌনতার।

যুদ্ধের  স্বপক্ষে বিবৃতি দেবে সময়ের  মেদ ও মানুষের  অশান্তির প্রবণতা

যুদ্ধ ও পথ

যুদ্ধ যাত্রা , 

সোশ্যাল মিডিয়ার খবর রাখো আজকাল তুমি ?

তোমাকেই, 

হ্যাঁ তোমাকেই একমাত্র প্রবেশ করতে দিতে পারি 

না লাগবে না  কোন  ভূমিকা। 

.

রেনেসাঁস

... ঋষি 

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...