Sunday, January 24, 2021

একলা সাঁকো



একলা সাঁকো
... ঋষি 
তোমার বুকে পারাবারের সাঁকো 
তৃনভুমি, নির্ভিক,নির্ভরশীল 
 অথচ ভীরু দুটো চোখ আমার বুকের পাঁজরে ঘর করে। 
এই শীতে টাটকা সব্জির মতো 
একটা সময় হঠাৎ বিন্দুতে দাঁড়িয়ে জীবনের জ্যামিতি খোঁজে
আমি এঁকে ফেলি বৃত্ত, তারপর আমার শীতকাল। 
.
তোমার বুকে পারাবারের সাঁকো 
আমি হেঁটে চলি সীমারেখা ধরে
পিছনে এ টি এম,রাস্তার বিজ্ঞাপন, ড্রয়িং খাতায় আঁকা শহর 
অন্ধকার, দিন, আকাশের চাঁদ, খিদের ভাত, 
অনর্থক জীবনের রুমালে লিখে ফেলা স্বপ্নরা আকাশ খোঁজে 
আমি পরিযায়ী আমার একলা শহরে। 
.
তোমার বুকে পারাবারের সাঁকো 
আমি দাঁড়িয়ে নদীর দুধারে মানুষের জনবসতি, 
ল্যাপটপের স্কিনে রং ছড়ানো সব সময়ের মুখ, ছোট ছোট ফোল্ডার 
তারপর ঘুম ভেঙে যায় তোমার চিলেকোঠায় 
আমার জন্মের সাথে, তোমার মুখ। 
বেশ লাগে
হেঁটে যাওয়া অগুনতি পৃথিবীর মানচিত্র ছেড়ে দূরে
সময়ের ঘোরে 
অদৃশ্য  পৃথিবীর আঁতুড়ঘরে ভাবনারা শুধুমাত্র একলা 
আর ভাবনার জন্মরা শুধুই একলা সাঁকোয়। 

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...