Thursday, January 7, 2021

মহাপ্রস্থান

 


মহাপ্রস্থান 

... ঋষি 

.

ভাঙাচোরা আয়নার সামনে দাঁড়িয়ে তোমাকে দেখি 

টুকরো টুকরো মুখ চলন্তিকা 

সকলেই হাসছে আমার দিকে চেয়ে ,

ভবিষ্যৎ আর অতীত 

নাকি অতীত থেকে শুরু হওয়া পথ ধ্বংসের দিকে 

সময়ের ব্যস্ততায় আমি পাথর বোধহয়। 

.

ব্যস্ততম রাজপথ 

ক্লান্ত মানুষের ভিড়ে আমি তথাগত হয়ে আছি ,

আমার একার পথ ক্লান্ত তথাগত 

আমার বাঁচার পথ একলা তথাগত 

সময়ের নীলকণ্ঠে আমার অনবরত উচ্চারণ 

বেঁচে ফেরা সময়ের ব্যস্ততায়। .

.

তুমি সব বোঝ চলন্তিকা 

তবু কেন জানি আমার আঁকড়ানো বুকে অসংখ্য শেওলা জমা জমি 

কামড়ে ,আঁচড়ে একসাথে থাকাটা হয়ে ওঠে না ,

তারপর কলম থেমে যায় 

তারপর কলমের স্বপ্নগুলো মৃত আমার অবস্থানে 

আর লেখা হয়ে ওঠে না ঈশ্বরের মহাপ্রস্থান রোজকার ভূমিকায়। 

ঘুম ভাঙে 

বারান্দার ম্যানিপ্ল্যান্ট হয়তো তোমার মতো বাঁচে কিছুক্ষন 

তারপর সেই ভাঙা চোরা আয়নায় আমি একলা তথাগত 

আর আয়নার ওপাশে কারা যেন হাসে 

চিনতে পারি না নিজেকে 

চিনতে পারি না তোমায় 

মনে হয় আমি বোধহয় পাগল হয়ে যাচ্ছি। 

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...