Wednesday, January 6, 2021

C/O অফ কলকাতা

 C/O অফ কলকাতা 

.. ঋষি 


একটা সময় আলোর মতো ছড়িয়ে আছে 

পাশে মেহেগনি বাগানে অজস্র জোনাকিরা নিজের কল্পনায় ,

একটা রাস্তা বুকের মাঝখান দিয়ে যেতে যেতে 

কোথায় যে হারিয়েছে ,

কোথা থেকে আজকাল যে আমি শুনতে পাই একটার শান্তির ঘুম 

অনেকটা আত্মা আঁকা একটা অয়েল পেইন্টিং 

রংগুলো আমাকে অবাক করে। 

.

সত্যি বলতে কি অবাক হওয়াটা একটা প্রয়োজন 

মানুষগুলো আজকাল কেন জানি অবাক হতে ভুলে গেছে ,

ভুলে গেছে শব্দদের প্রাচীরে কান রেখে শুনতে 

ভারতচন্দ্র ,লালন গোঁসাই ,মুকুন্দরাম 

আন্দ্রে ব্রেট ,শেলী কিট্স্ ,রবিঠাকুর ,অমিয় ,শক্তি ,বিনয় ,ভাস্কর 

নির্মেলেন্দু ,জয় ,সুবোধ,

শুধু পরিহাস ,অবোধ জীবন ,টমাস এডিসনের দরজায় 

আজ অন্ধকার সস্তা সময়ের গলি। 

.

আমি কেন জানি চাপা পরে আছি আমার পুরোনো শহরের নিচে 

ঘোড়ায় চড়া ট্রাম ,কফি হাউসের বিকেল ,উন্মাদ কবিতা 

ছেঁড়া পকেট আর চটি

 আর চলন্তিকা তোর কবিতায়। 

আমি কেন জানি বারংবার দমবন্ধ হয়ে হারিয়ে যায় 

এই শহরের অগম্য গতি ,বিশাল বিশাল স্কাইস্ক্যাপার ,বিউটিপার্লার 

ময়েশ্চারাইজ ক্রিম ,ফেভিকল হাসি ,মানুষের মৃত চোখ 

আর যন্ত্রনায়। 

কেন ? কেন ? আমি তাকিয়ে থাকি দূরে 

আলোর খোঁজে হারানো কলেজের ক্যান্টিন ,কলেজস্ট্রীট ,নাউন্স এর কেক 

সুমন ,নচিকেতা আর শিলাজিৎ এর গান   

ধর্মতলার ফুটপাথ ,ভিক্তোরিয়া, ময়দান,

রেডিওর প্রথম সকালের সুর 

আর আজ খবরের পাতায় সেই সব সৃষ্টি ,সেই সব দিন 

C/O অফ কলকাতায়।   


No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...