Wednesday, January 27, 2021

ম্যাও



ম্যাও 
.. ঋষি 
অনাগত উপাস্থাপনা
হাঁপিয়ে উঠছে বুকের ঘড়িতে সময়ের কাঁটা, 
বিড়াল খুঁজছে সোহাগী এক্সরে
মাছের গন্ধ, সোহাগী কম্বল, তোমার উষ্ণতা আমার শহরে দিনরাত, 
ভীড় কমছে না 
চিৎকার প্রথাগত দরজায় নিভৃতে বুকের জমি। 
.
একদিন দরজা ভাঙবো বলে "শ " খুঁজি 
"দ" হয়ে ঘুমিয়ে থাকি আমি তোমার বুকে পিঠে 
আজকাল ঘেঁটে গিয়ে " ব "  বলি, 
তবু পুর্নগঠনের  ভুমিকায় শহরের আসমান জমি টুকরো 
সত্যি বলাটা অভিশাপের 
তোমার শাড়ির সুতোতে কেন জানি আমি জেদ হয়ে জমে থাকি। 
.
কি যে হচ্ছে? 
ডাকটিকিটের ভিতর ঈশপের কাক বসে, 
গ্রেফতার এড়িয়ে চুরি যাওয়া গরুগুলো ওপার বাংলায়, 
বুকের ভিতর বেড়াল বসে ডাকছে 
ম্যাও। 
দুধ সরোবর বিক্রি হচ্ছে আজকাল মুদির দোকানে
তোমার পাড়ায়
আর আমার পাড়ায় দুধ কেটে গেছে অসময়ে, 
আগে ছিল খাল, খনন, সেজদপ্তর
এখন জানলা দিয়ে নদী চুরি হয়ে রমনীর ভুমিকায়। 
আমি রমন বলি নি
রমণ বলতে সবাই বোঝে  বিড়াল আর বিড়ালের গোঁফ
আর 
আমি বলছি ম্যাও
জানি তুমি বুঝতে পারছো শীতের বিছানা আর কম্বল। 

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...