Wednesday, January 20, 2021

এই পৃথিবী আমার না

 এই পৃথিবী আমার না 

... ঋষি 


ভাবে শিশু ভূগোলের ছবি দেখে এক সুন্দর মানচিত্র 

আমি ভাবি মনে 

মা ,ও মা আমি ঠিক আকাশের মতো হবো ,ঠিক বাতাসের মতো 

আর মানুষ না 

ফিরে আসা মানুষের গ্রহে আমার আটত্রিশটা পদ্ম আজ শুধু পাঁক ঘাঁটছে 

আর তারপর শুধু বিপন্নতা। 

.

জানলার কাঁচ ভেঙে আকাশ ভাঙার লোভ 

শিশুর চোখ শুধু ড্রিংবুকের গভীরে শিখতে থাকা সম্পর্কে 

আর আমি আজ 

সম্পর্কের তলায় লুকিয়ে আছি যত্নে কফিনে ,

না আমি ভারতবর্ষের সীমান্তে মৃত সেই সৈনিকের মৃতদেহ হতে চাই নি 

চেয়েছিলাম সময়ের পিঠে চেপে কয়েকমুহূর্ত ঘুরতে। 

.

তোমাকে বলবো না আর 

প্লিজ একটু দাঁড়িয়ে যায় চলন্তিকা আমার উঠোনের পায়রা ,

তোমাকে বলবো না সম্পর্ক একটা গাছ 

যাতে বছর বছর পাতা ,ফুল ফল না ,আকাশ ছোঁয়ার ইচ্ছা জন্মায় ,

যেমন জন্মায় ভালোবেসে মৃত্যু শোক এই বুকে 

যেমন জন্মায় রাস্তার কোলাহল শহরের সুখে 

যেমন আমি একলা দাঁড়িয়ে আজ এতগুলো বছর 

শুধু গাছ হতে চাই। 

একদা সরীসৃপ ছিল কি মানুষ

সে-জীবনে ফিরে যাওয়া কী যে দুঃসহ,না! সে হবে না।

আকাশে ওড়াবো আমি স্বপ্নের কাগজের প্লেন 

কিন্তু ভুলে গেছি কারসাজি 

অথবা কাগজের তৈরী ঘোড়া আজও চাঁদ খোঁজে বিষন্নতা ,

মা বলে আয় আয় টি দিয়ে যা 

বাবা বলে আমার সোনা চাঁদের কণা 

আমি বলি এই পৃথিবী আমার না। 






No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...