Wednesday, January 13, 2021

২৪ x ৭

 



২৪ x ৭

.. ঋষি 


আমার বোধ হয় ঘাস ফড়িং হওয়ার কথা ছিল 

কথা ছিল পাখিদের দেশে নিজের ঠিকানা লেখার 

কবি বলেছেন পৃথিবীর সবচেয়ে সুন্দর  এবং নিকৃষ্ট কথাটি

সবথেকে উদার ও সংকীর্ণ কথাটি।

পৃথিবীর সবচেয়ে সত্য এবং মিথ্যে  কথাটি বলেছেন কবি

বলেছেন হতাশা আর গণ জাগরণের কথা একসাথে। 

.

আমি কি বলেছি ভুলে গেছি 

ভুলে গেছি বিধবা সভ্যতার কাঁটাতারে বাঁধা উপাখ্যান 

ভুলে গেছি বুলেট বিদ্ধ ভারতবর্ষের মুখ 

ভুলে গেছি নিজের ঠিকানা ,সংযম আর ২৪ পরগনার মুন্ডুচ্ছেদ। 

শুধু নেশার শহরে পানাসক্ত নাগরিকের মতো 

আমি মাঝরাতে লিখে চলেছি একটা মৃত্যুর শহর সময়ের বুকে। 

.

কিছুতেই শান্ত হতে পারছি না 

বুকের রক্তে বারুদ গুলি পান করাচ্ছি আমার মতো একজন মাতালকে 

তারপর বিস্ফোরণের অপেক্ষায় বরফ শরীর আজ কয়েক যুগ। 

ফুটপাথে দাঁড়িয়ে একলা শহর 

চলন্ত দৃশ্য 

চলন্ত নিঃশ্বাসের পাশে আগুন জ্বলছে আমার শহরে ,

জাগরণ দরকার 

দরকার সঠিক শিক্ষা 

দরকার চিৎকার 

দরকার প্রতিবাদ 

আমি এই পৃথিবী প্রদক্ষিণ করে জেনেছি 

শুধু ২৪ x ৭  মানুষগুলো কেমন যেন দিনান্তে ক্লান্ত ভিখিরি 

শুধু বাঁচতে চাইছে 

কিন্তু শ্মশানে কি সত্যি জীবন থাকে ?

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...