Wednesday, January 13, 2021

ভালোবাসায় যখন গাছ জন্মায়

 



ভালোবাসায় যখন গাছ জন্মায় 

... ঋষি 


ভালোবাসায় আমি যতই গাছ হতে চাই 

আমার চোখের সামনে ভেসে ওঠে কোনো কিশোরীর বাহান্ন তীর্থ ,

ভালোবেসে আমি যতই মানুষ আঁকতে চাই 

আমার চোখের সামনা ভেসে ওঠে  চলন্তিকা তোমার অতৃপ্তি ,

শেষ পর্যন্ত বেঁচে থাকা আত্মহত্যা আমাকে সালোকসংশ্লেষ শেখায় 

আমি পুরুষের ভিতর দেখি সিগমুন্ড ফ্রোয়েড আর শিম্পাঞ্জি। 

.

মনে রাখতে হয় 

সত্যি যখন অন্ধকারের দরজা ঠেলে উঠে আসে

তখন  অশ্লীল অন্ধকার। 

.

তোমার চিঠি এসে দাঁড়িয়ে থাকে রোজ নিয়ম করে আমার জানলায় 

পাখিদের আগুনে হাত পোড়াই আমি বেওয়ারিশ জীবন ,

আত্মহত্যার কল্পনায় দিন কেটে যায় 

কেটে যায় যৌবন ,

ভালোবাসার ধর্ম এসে পোয়াতি শীতে হাত সেঁকে নেয় তোমার রুটির গরমে 

আবারও ফিরে আসি আমি 

বুঝতে চেষ্টা করি " আত্মহত্যা মহাপাপ"।

সময়ের সিঁড়ি বেঁয়ে তোমার বাহুর আলিঙ্গন 

আমি খুঁজি সারারাত,

বুকে ধাক্কা মারলে আমি নাৎসি সভ্যতার মতো একলা হাঁটি 

হুমড়ি খেয়ে পড়ি 

নেশার স্তনে যখন সারা শহর ব্যস্ত 

আমার তখন মায়ের খোঁজ। 

.

তবুও কাম জাগে 

জেগে থাকে ভালোনাসা সারারাত তোমার হাসির ফাঁকে ,

আমি সিগমুন্ড ফ্রোয়েড বুঝি না 

বুঝি আমার গাছের শরীরে ভালোবাসা সবুজ পাতা জন্ম দেয় ,

জন্ম দেয় বুকের ভিতর বিশ্বাস 

এখনো ভালোবাসা বাকি ,বাকি কিছু কথা  

মাটির বুকে আজও আমি বৃষ্টির ভিজে গন্ধ পাই। 

 

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...