Wednesday, January 13, 2021

মেরিলিন মনরো(2)



মেরিলিন মনরো

... ঋষি 


মেরিলিন মনরোর অটোগ্রাফ নেওয়ার ইচ্ছে ছিল 

অথচ কিংবদন্তি আইকন চলে গেলেন আমায় ছেড়ে আমার জন্মের আগে ,

আসলে আমি জানি সমুদ্রের জলের উচ্চতা যেমন দিন দিন বাড়ছে 

তেমনি কমছে বুকের ভিতর বিছানার বয়স ,

ভাববেন না 

ময়ূর জন্মেও মৃত্যু থাকে অগন্তি খোঁজে। 

.

আসলে আপনার বুকের ভিতর রোমান্স তৈরী করে সদ্য কিশোরীর বুকে ত্রিভুজ ভাবনা 

আসলে আমরা সকলেই পরাধীন হৃদয়ের স্বাধীন বার্তা নিয়ে বাঁচি ,

আসুন সেলফি তুলি 

লাশ পড়ছে আপনার কি ,আসুন আরেকটু স্বার্থপর হই 

তারপর না হয় 

গ্রিক দেবতার মূর্তির চেয়ে আরেকটু পাথুরে চোখ খুঁজি। 

.

ঘুম আসছে না জানি 

আসলে বাজারি সভ্যতায় মানুষকে টিপে টিপে আঁশটে গন্ধ মেপে নিতে হয় ,

আসলে নদীরও গর্ভাশয় থাকে 

তাই নদী শুকিয়ে মরুভূমি জেগে ওঠে পরম তৃষ্ণায়। 

প্রতিটা জন্ম শুভ নয় 

তাই আমি উলঙ্গ দর্শনের কথা ভাবলে আমার চোখে 

জরায়ু মাতৃ হত্যার কথা বলে,

আসলে লাশের উপরে গোলাপ জল ছিটিয়ে দেওয়ায় স্বভাব পৃথিবীর।  

মেরিলিন মনরো চলে গেলেন ছত্রিশে 

আমার জন্মের আগেই জন্ম নেওয়া সেই  অতৃপ্ত সৌন্দর্য,

অটোগ্রাফ পেলাম না 

শুধু পুরনো খবরের পাতায় খুঁজে পেলাম ঈশ্বরের চিৎকার 

তাজা খবর ,তাজা খবর 

মাটির তলায় চাপা পিঁপড়ের ঠোঁটে  মেরিলিন মনরোর প্রাচীন ফসিল 

শুধু মাত্র আরেকটা খবর প্লেবয় পত্রিকায়

মেয়েটা ধর্ষিত নয় ,বারবনিতা ছিল। 

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...