Thursday, January 14, 2021

কাগজ কি কস্তি

  


কাগজ কি কস্তি

...ঋষি 


উত্তরের শীতল বাতাস ঠাঁই দাঁড়িয়ে অপেক্ষায় 

যেন সহমরণে রওনা দেবে কাগজ কি কস্তি আমার সাথে ,

পাশে রোম ওঠা তোষকের বয়স পিতৃপুরুষের প্রবঞ্চনায় নারীসূত্র খুঁজছে। 

স্কুলে ঋতু বলতে কি বোঝায় আমি জানি না 

আমি জানি ঋতু দুপ্রকার ব্যস্ত 

ভ্রমণ ,বিলাস ,ভোজন 

আর তোমার পাঁচদিন চেরাপুঞ্জি জন্মায়। 

.

আমি সহমরণে তোমার স্তন বেয়ে এই শহরে দিন কাটাবো 

কিন্তু জানেন বাঁচা মানে শীতকাল 

লাল পাড়ে শাড়িতে নতুন বৌ আর ঘামের গন্ধে সানাইয়ের সাতকাহন ,

কাগজ কি কস্তি 

বাসি ছেড়ে যাওয়া রাত্রে ঘুমহীন পেঁচার চোখ 

আমার দুর্বলতা হলো 

আমি বাঁচার সাথে বাঁধতে চাই তোমায়। 

.

উত্তরের বাতাস ঠাঁই আমার সাথে মেহফিলে কবিতা লেখে

আমি আগুনকে ভালোবাসি 

জানেন তো আগুনকে ভালোবাসলে নদী বিছিয়ে দেয় ডোরাকাটা জেব্রাক্রসিং 

আর নদীর সমান্তরাল পার ধরে হাঁটলে 

জিভ পুড়ে যায় গভীর নদীর আঁশটে জলে। 

দুর্বলতা লিখছি 

এই শহরের  পুরুষ জীবন জানে শহরের কিশোরী থেকে বিধবা মুহূর্ত 

অথচ আমরা ভালোবাসি বাসি মরা শারীরিক মৃত্যুকে ,

উদযাপন দরকার 

শহরের মেহফিলে  

সময়কে প্রশ্ন করলাম এইবার জীবনের কোন চ্যাপ্টার পড়বো 

রুশ বিপ্লব ,পলাশীর যুদ্ধ না জীবন 

আসলে ভালোবাসা শব্দটা অনেকদিন সমাজবদ্ধ 

সীমান্ত আর শীতকাল জানে না  কাগজ কি কস্তি। 


No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...