Saturday, January 23, 2021

পাথরের প্রেম



পাথরের প্রেম 
... ঋষি 
ভালোবাসিস আমায়? 
বিষন্ন পাথর ঠেলতে ঠেলতে আমি বনাম আমরা
গুঁড়ো গুঁড়ো কিছু সম্পর্ক সারা আকাশে। 
প্রশ্ন এটা নই চলন্তিকা সাথে আছিস কিনা কিংবা কতটা জড়িয়ে।
প্রশ্ন এটা 
একলা আকাশে যখন নক্ষত্র পতন হয় 
তখন আমাকে মনে পড়ে কিনা? 
.
প্রশ্ন এটা নয় কতটা কাছে আছিস? 
প্রশ্ন এটা যখন অন্ধকার অনশন সময়ের প্রতিবাদ করে 
যখন আকাশ দিয়ে রক্ত বৃষ্টি হয় 
তুই থাকিস কিনা আমার সাথে, 
একি থালায় মুখ ডুবিয়ে আঁচিয়ে নিস কিনা আমার মতো 
বেঁচে থাকা, মুহুর্ত  আর বুকের জল। 
.
ভালোবাসিস আমায়? 
ক্রমশ অগ্ন্যুৎপাতের লাভা গড়িয়ে  এই সভ্যতায় ম্যাগ্নেশিয়ামের উৎপাত, 
চুপ থাকা যায় না। 
ঠেলে নিয়ে যাচ্ছি নিজেকে হিমঘরে, উষ্ণতার ভিখিরী
কুকুরে মতো লেজ নেড়ে তোর স্তনে খুঁজে পাওয়া জীবনের আবিষ্কার, 
এমিবা থেকে নোনতা জল 
সময়ের দেওয়াল, হেঁটে আসা গ্রন্থির মুখ অন্ধকারে
হঠাৎ  বায়োস্কোপে ফুটে ওঠা প্রিয় প্রেমিকা তুই তখন ব্যাস্ত ভীষণ । 
বিষন্ন পাথর ঠেলতে ঠেলতে 
নিজে কখন পাথর হয়ে যায় 
তারপর উৎসব বিমুখ দিন, অগনতি প্রাচীন সম্পর্কের শব 
জানতে চায় আমার কাছে 
তুই কতটা ভালোবাসিস কিংবা আদৌ কি 
ভালোবাসিস আমায়.?

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...