Sunday, January 10, 2021

আমাদের রক্ত

 আমাদের রক্ত 

... ঋষি 


আজ রাতে মনে করবার মতো কিছু নেই

আমার কোনও সত্য নেই,নেই মিথ্যা 

শুধু যাজক বুকের কল্পনায় ফুটে চলেছে আটত্রিশটা মৃত্যু কফিনের খোঁজে ,

চলন্তিকা তোমাকে বলতে চাইছি

 মনে করতে পারছি না আজ বহুদিন কোথায় আমি  জন্মেছিলাম

বেঁচে থাকার জন্য একটুকরো খিদে জরুরী যখন 

ঠিক তখন 

গির্জার উলুতলা লেনে শুনতে পাই চিৎকার।  

.

প্লেটো ,এরিস্টটলের সমাজতন্ত্র  সবচেয়ে উত্তম কি না

জানি না ,

জানি না  ফরাসি বিপ্লবের ই ফ্রাসোয়া-নোয়েল ব্যাবুফ, 

এটিনে-গ্যাব্রিয়েল মোরেল, ফিলিপ বোনার্তি

কতটা যুগপোযোগী ,

শুধু জানি মাঝেমধ্যে সুড়ঙ্গের ভেতরের সুড়ঙ্গে সেঁধোই আমার শহরে 

আমরা বোধহয় প্রতিবিম্বের মতো সমাজ খুঁজি। 

.

প্রথমে প্রতিবিম্ব না দেখায় ভালো 

প্রথম সুড়ঙ্গে প্রবেশ না করে সময়ের শহরে সাধারণ থাকা ভালো 

কিন্তু ভালো না বিদ্রোহের আগুনে পুড়ে যাওয়া মানুষের বুক 

মানুষের শোক 

ধর্ষিত মাতা ,সামাজিক পিতা আর বেওয়ারিশ শৈশব 

চিৎকার এসময়ের বিক্ষোপ নয় শুধু 

নয় শুধু বেঁচে থাকার আর্তি

আমারা যে সকলে বাঁচতে চাই। 

.

কোথায় জন্মেছিলাম-এই অজ্ঞানতায় আমি বেঁচে আছি 

বলছি দুহাজার শতকে আমার কলকাতায় আর হ্যামলেট হবে না 

হবে একটা গুপ্তহত্যা ,

সে এক দেশ, সবাই যাবে ভারতবর্ষ নামেই চেনে আজ বহুযুগ 

পুরনো জমির খতিয়ানে লেখা গণতন্ত্র ,

অথচ সত্যি আমাদের বলতে হবে -আমাদের  রক্ত

শুধু ভারতবর্ষ 

কিছুতেই প্রমান করতে পারি না আমরা কেউই। 


No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...