Sunday, January 17, 2021

রঙিন ভারতবর্ষ

 



রঙিন ভারতবর্ষ 

... ঋষি 


চিৎকার বোনা দড়িগুলো 

ভারতবর্ষ জুড়ে শুধু শরমের কাব্য লেখা ,

তোমার হাসির ফুলকিগুলো সোনালি করে দেয় সময়ের গভীরতাকে,

অন্ধকার যাদুঘরের দেয়ালে একটি ছবি টাঙানো আছে

মায়াময় ঠিক যেন পিকাসো ,

আর সেটা থেকে মাঝেমধ্যে এগিয়ে আসে আমার ভারতবর্ষ 

পায়ের শেকলে লুকোনো কাব্যে। 

.

আজ তুমি সময় ধরে হেঁটে চলেছো 

আমি তাকে সৌন্দর্য্য মনে করি বুকের ভাঁজে পূর্ণিমায় 

আসলে মেয়েদের সৌন্দর্য 

কবিতায় বাড়ে 

বিষ প্রয়োগে কমে 

আর ভালোবাসার যত্নে ফুলের মতো ফুটে ওঠে সময়ের আঙিনায়। 

.

যাক গিয়ে আমি ভারতবর্ষের কথা বলছি 

শাস্ত্র আর মেরামতির দিকে তাকলে স্তব্ধ হয়ে যায় 

রাজনীতির দিকে তাকালে রক্তাক্ত। 

বুক ফুটবে না পদ্মসুখে লুকিয়ে থাকা গোখরো 

ভারতবর্ষ বিষাক্ত নয় 

বিষাক্ত বিষ সভ্যতার পূজারীর। 

পরম সুখের বাণী শুনে শুনে মাথাটা খারাপ হয়ে গেছে আমার

যে ভালোবাসায় আমি ভুগছি সেটা একটা অসুখ নিতান্তই লজ্জার

আর যে ছবিটা তোমার ওপর ভর করেছে

 তাকে বলে সময় 

তাকে বলে সমাজ কিংবা 

সংসার। 

আমি প্রশ্রয় হয়ে থাকতে চাই 

সেই ছবিতে যার ভিতরে তুমি হাসো আমার জন্য,

তারপর প্রশান্ত মহাসাগরের তীরে যদি কোনো সভ্যতায় 

আবার কোনো পিকাসো যদি  তুলি ধরে 

তুমি আসবে ঠিক রঙের ছোঁয়ায় ।  



No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...