Wednesday, January 13, 2021

তোমার গল্প

 


তোমার গল্প 

... ঋষি 


আমার দিনলিপিতে কুকুরগুলো চিৎকার করুক 

তুমি ডাইরির পাতা হয়ে যাও 

আমি কবিতা লিখবো,

তোমাকে লিখবো 

বুক থেকে ঝরে পড়ুক বৃত্তাকারে রক্ত ফোঁটা ,

রক্তের দাগ দেখে তুমি ঠিক চিনে নেবে চীনের প্রাচীর। 

.

আমার ফুরিয়ে যাওয়া লজ্জায় 

নগ্ন চাঁদ 

আর উথলে ওঠা নদীতে ভাসমান কিছু শর্ত ,

প্রেতাত্মার আসাযাওয়া ,

তোমার গল্পে আমার মৃত্যুগুলো হোক সাধারণ প্রতি মুহূর্তে 

আর আমি বেবাগী হয়ে যাই 

ঝরে পড়ুক কয়েক ফোঁটা জ্যোৎনা আমার কবরের উপর। 

.

মৃত্যু লিখতে আজকাল আমি কুকুর দেখতে পাই 

শব্দ চুরি করে আমি লিখে ফেলি কয়েক শতকের মৃত কবি 

তারপর 

আমার ডাইরির পাতায় তোমার মুখ চাঁদের স্পর্শে। 

সেলফোন বেজে ওঠে 

বহুদিন পর শুনি " কেমন আছো " 

অদৃষ্ট 

এই ছায়াছবির মুখপাত্ররা আজ থেকে কয়েক শতক পরেও জীবিত। 

আমি এই পাশ থেকে সাড়া দি " আছি "

অনবদ্য অন্ধকার থেকে বেজে ওঠে প্রেতাত্মার কান্না 

ভালোবাসবো মৃত্যু

লুঠ হয়ে যাওয়া নদীটার আবার জন্ম হোক। 

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...