Saturday, July 2, 2016

একদিন এমন হবে

একদিন এমন হবে
.................. ঋষি
====================================================
একদিন এমন হবে
আমার মৃত্যুর পাশে শুয়ে থাকবে আমার কলম।
আমার জীবিত আকাঙ্ক্ষারা কবিতার পাতা জুড়ে রাজহংসী
সকলে আকাশ চাইবে।
কিন্তু আমি শুয়ে থাকবো জলের তলায়
স্বপ্নের নদীর তুমুল আলোড়ন আমার বুকে চিরনিদ্রায়।

একদিন এমন হবে
চলন্তিকা তুই নিজের দিকে তাকিয়ে প্রশ্ন করবি নিজেকে।
কেন এই প্রেম ?
আমি তখন কোনো ছাপোষা সংসারের মতো দিন ফুরোনো রাত।
তুই হাসবি
আঁচল  দিয়ে ঘাম মুছতে মুছতে নিজেকে সাজাবি তোর আয়নায়।
আমি তখন খালি পায়ে বাউলের হৃদয়
হাতের একতারাতে পাগলের সুর আর জীবন।
দু এক ফোঁটা রক্ত
আর মুক্তি সে শুধু বাঁচার অপেক্ষায়।

একদিন এমন হবে
আমার মৃত্যুর পাশে পড়ে থাকবে আমার কবিতার খাতা।
তুই তুলে নিবি তাকে বুকে ,,পাতা ওল্টাবি
নিজেকে খুঁজবি।
আমি থাকবো না সেদিন ,,তবু হাসবি
আর মনে মনে বলবি ,,আচ্ছা একটা পাগল।

No comments:

Post a Comment

দিবারাত্রির কাব্য

আচ্ছা সত্যিকারের  ভালো আছি বলাটা এতটাই কি কঠিন  ? উত্তরের জানলা দিয়ে আচমকা ঢুকে পরে এক আঁচলা গরম হাওয়া উপলব্ধির ভাষা,ভাসতে থাকা ...