Monday, February 6, 2017

পারি না

পারি না
..... ঋষি
====================================

একটা রাজকীয় বসন্তের আশায়
সকাল সকাল বেরিয়ে পড়লাম নিজের সাথে।
ছেঁড়া চটির গতি নিজস্বতায়
অনেকটা মার্কামারা বিজ্ঞাপন হয়ে গেলো যে চলন্তিকা।
আমি পথ হাঁটি
আর রাস্তায় ভিড় বেড়ে যায় পথ চলার।

কেন এমন লিখছি আমি জানি না
তোমার  সাজানো বাগানে আজকাল পায়চারি করে দাবার বোরেরা।
তোমার ঘোড়া আড়াই চালে এগিয়ে গিয়ে কেন যে হোঁচট খায়
আমি জানি না।
শুধু জানা ছিল তোমাকে কোনোদিন আমি সু বলে দেখেছি
কারণ আমার সময় আজ তোমার জন্য সুসময়।
তোমার রান্নার বাড়ানো ওভেনে প্রতি রবিবার  মাংস রান্না হয়
মাংস আমারও পছন্দ তুমি জানো ,
কিন্তু সেটা শুধু নুন ,লঙ্কা নয় কিছুটা আদরের দরকার হয়।
আমি পারি যেন চলন্তিকা
সময়কে একহাতে নিয়ে অন্য হাতে তোমার রান্নাবাটি খেলতে।
কিন্তু কুটনো কুটতে পারি না
পারি নি নিজেকে আরো তোমার মতন সু করতে।

একটা রাজকীয় বসন্তের আশায়
সকাল সকাল তাই তোমার ঠিকানায় পৌঁছে গেলাম।
জানতাম দরজা খোলা পাবো ,জানতাম দারুন আপ্যায়ন পাবো
কিন্তু ঠিক এমন চাই না।
যে রাস্তায় ভিড়  বেড়ে যায় আমি সেখানকার নাগরিক
হাজারো চাইলে চিৎকার করে তোমায় ডাকতে পারি না।

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...