Sunday, February 26, 2017

বসন্ত বাজার

বসন্ত বাজার
........... ঋষি
===================================================
তারপর এক চিলতে হাসি
দুপুরের ঘন হয়ে আসা প্রকৃতির বসন্তে চলন্তিকা চিরকালীন।
আমার অফিসের সামনে অশ্বথ্থ গাছটা ন্যাড়া হতে হতে বেলতলা
আজব খবর একটা বাতাসে আজকাল।
চলন্তিকা তোমাকে পেলেই বসন্ত বাজারে
তারপর আবিরের সেই লাল ,সবুজ মায়া ,আরো রঙিন।

নেশা হয়ে যায়
চলন্তিকা তোমার  আঙুল ছুঁয়ে ব্রাউনি ম্যাগনাম খুব ধীরে গলে যায় আমার জিহ্বায়।
তারপর আরো গভীর নেশা দুপুর যেন গড়িয়ে নামতে থাকে
তোমার বাড়ির তৈরী আসন বিছোনো , সোনামুগ ডাল, পোস্তবাটা।
আমার  তৃপ্ত ভোজন
তারপরে পাওয়ার ছলে তোমার সাথে আমার এ প্রণয় চলন্তিকা।
তোমার শহরে বসন্ত কেমন ?
শুনছিলাম ওখানে পার্কে একটা রঙের উৎসব আছে ,
আছে কবিতা পাঠ।
চলন্তিকা আমার এই কবিতা তুমি ঘেঁষা হলেও
আসলে রঙিন কোনো বসন্ত কথা।

তারপর এক চিলতে হাসি
সামান্য হুইস্কির মতো তোমার  চোখ, ব্যাকনট, আলবাড়িনো ,ফ্রেঞ্চ স্কট।
সব পিছনে চলে যায় আমার নেশা হয়
একটা দুপুরের সাথে ,একটা আমার সাথে একটা তুমি।
যেন জান্তব চিড়িয়াখানাও খুলে দেখা আমার
প্রত্যেকের  ভিতরে সবার কেমন রূপকথা থাকে।

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...