Saturday, February 11, 2017

শুধু তুমি আছো বলে

শুধু তুমি আছো বলে
........ ঋষি
========================================
আমি ছবি আঁকতে  পারি না
আমার সেই স্বপ্নের ছবিটা তাই বুঝি অপূর্ণ।
কোনো ঘোড়ারডিমের স্বপ্ন দেখার মতো হয়তো অস্বাভিক
তোমার হাত ধরে হাঁটা আমার চিরটা কাল।
কিন্তু খুব সত্যি চলন্তিকা
আমি তো বেঁচে আছি  ,কারণ তুমি তো আছো আমার কাছে।


কাল মাঝ রাতে ঘুম ভেঙে গেছে
বুকের কাছে দুমড়ে উঠেছে একটা চিনচিনে ব্যাথা।
জীবনে প্রথমবার আমার অনুভবে তুমি
তখন সারা পৃথিবী ঘুমোচ্ছে ,ঘুমোচ্ছে সকাল হবে বলে।
তখন সারা সমাজ ঘুমোচ্ছে ,একটা সাজানো নিয়ম হবে বলে
তারপর রাষ্ট্র ,তারপর দেশ ,হয়তো পৃথিবী।
কিন্তু আমি জেগে
আমার যন্ত্রণার আমাকে জীবিত রাখে।
আমার কল্পনারা তখন হাসতে থাকে হিসেবের বাইরে
তখন তুমি আসো।
আমার অপূর্ণ ক্যানভাসে প্রথম রঙের উজ্বল স্পর্শ
তোমার ঠোঁটে তখন একটু ভিজে ভাব।

আমি ছবি আঁকতে পারি না
আমার সেই স্বপ্নের ছবিটা তবু আমার হৃদয়ে একটা প্রলোভন।
নিজের মতন করে আয়নায় দেখা মুখ
এই নাগরিক জীবনের অসংখ্য ঘামের গন্ধ।
কিছুই আমাকে স্পর্শ করে না চলন্তিকা
শুধু তুমি আছো বলে। 

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...