Saturday, February 11, 2017

চলন্তিকা

চলন্তিকা
........ ঋষি
======================================
অদৃশ্য সুতোর ফাঁকে আঁকড়ে ধরা জীবন
কে জানিস ,,,, চলন্তিকা।
নিদ্রাহীন কোনো রাতে নিজের বালিশের সোহাগে একমুঠো আদর
কে জানিস ,,,, চলন্তিকা।
তারপর সময় আমার দরজায় বারংবার কাঁটা চায়
কে এই চলন্তিকা ?

কালের পেন্ডুলামে সম্পর্কের কিছু ইতিহাস আজও অপরিচিত
ও সামাজিক
এলোমেলো বর্ণমালাগুলো হাওয়ায় অসংখ্য নিঃশ্বাসের খোঁজ
জীবনের ক্লোরোফিল,
পুরোনো ভাঙা চোরা রাস্তায় ধূলিমাখা অনেকটা বাঁচা
আমার স্বপ্নের রূপকথা  
কান্নারা  আজকাল হৃদয়ের দরজায় মাথা খোঁড়ে নিজেকে প্রশ্ন করে
কে আমি ? কেন ?
উত্তর কোনো সমাধান দিতে না পারলেও
অপেক্ষার তির্পলের ওপরে বৃষ্টির শব্দ আরো আরো সামাজিক হয়।
একফালি বেঁচে থাকা সকালে অপেক্ষায়
আরো দ্রবীভূত হয় ,তোর গলার স্বর চলন্তিকা।
জীবন  জুড়ে অসংখ্য  সিঁড়িভাঙ্গা অংক
অথচ ভীষণ মিল তোর মুখের সাথে আমার কল্পনার।

অদৃশ্য সুতোর ফাঁকে আঁকড়ে ধরা জীবন
কোলাহল শুনতে পাস্ সেটা ঘড়ির কাঁটার।
ক্রমশ আবর্তনের সাথে বদলানো জীবনের ভূমিকায়
তুই চিরকালীন আমার নিজস্বী।
সুন্দর করে হাসিমাখা তোর স্পর্শের কবিতায়
আজ আমি তোকে লিখলাম। 

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...